BREAKING NEWS

১৫ ফাল্গুন  ১৪২৭  রবিবার ২৮ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

এবার খেলার ছলে শেখা যাবে ভোটের খুঁটিনাটি! মোবাইল গেমিং অ্যাপ নিয়ে এল নির্বাচন কমিশন

Published by: Sayani Sen |    Posted: January 17, 2021 10:33 pm|    Updated: January 17, 2021 10:33 pm

An Images

শুভঙ্কর বসু: এবার খেলার ছলে শিখুন ভোটের খুঁটিনাটি! গত কয়েক বছরে ভোটদান প্রক্রিয়ায় আমূল পরিবর্তন এসেছে। গত লোকসভা নির্বাচন থেকেই প্রতি ভোটকেন্দ্রে বৈদ্যুতিক যন্ত্র বা ইভিএমের সঙ্গে থাকছে ভোটার ভেরিফায়েবেল পেপার অডিট ট্রেল বা ভিভিপ্যাট। পাশাপাশি এবার কোভিডের (Covid-19) মতো মহামারির জেরে বদলাচ্ছে ভোটদানের একাধিক বিধি। আর সেসব তুলে ধরতে ‘এম এক্স ডট ডেমোক্রেসি’ নামে একটি ডিজিটাল গেমিং অ্যাপ নিয়ে এল নির্বাচন কমিশন। অর্থাৎ এবার খেলার ছলেই ভোটদান প্রক্রিয়ার যাবতীয় খুঁটিনাটি পরখ করতে পারবেন সাধারণ মানুষ।

রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিক দপ্তরের এক কর্তার কথায়, “টার্গেট মূলত ১৮-১৯-এর ভোটার (Voter)। যারা ইতিমধ্যেই ভোট দিয়েছেন তাঁদের কাছে বিষয়টি সরল। তবে যাঁরা প্রথমবার ভোট দেবেন, তাঁদের মনে অনেক শঙ্কা থেকে যায়। আর বর্তমান প্রজন্মের মোবাইল গেমিংয়ের প্রতি ঝোঁকের কথা মাথায় রেখেই এমন অ্যাপ আনা হয়েছে।”অ্যান্ড্রয়েড মোবাইলে গুগল প্লে স্টোরে গিয়ে এম এক্স ডট ডেমোক্রেসি ডাউনলোড করা যাবে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ডিজাইন বেঙ্গালুরুর সঙ্গে যৌথভাবে এই গেমিং অ্যাপ তৈরি করেছে নির্বাচন কমিশন (Election Commission)। 

[আরও পড়ুন: তথ্য সুরক্ষা নিয়ে প্রশ্নের মধ্যেই এবার টুইটার এবং ফেসবুক কর্তৃপক্ষকে তলব সংসদীয় কমিটির]

এই গেমে মোট ছ’টি লেভেল হয়েছে। সবটাই ভোটদান ও বিভিন্ন ফর্মপূরণ সংক্রান্ত। প্রতিটি লেভেলে অংশগ্রহণকারীকে খেলার ছলে তথ্য জোগাড় করতে হবে। গেমের দ্বিতীয় লেভেলে ৬, ৮এ, ৬এ, ২, ২এ, ৮ এবং ৭ নম্বর ফর্ম সম্পর্কে খেলার ছলে সমস্ত তথ্য জানা যাবে। বাকি লেভেলগুলিতেও গোটা ভোটদানের প্রক্রিয়া সম্পর্কে বিভিন্ন তথ্য রয়েছে। তবে সবটাই খেলা হিসেবে উপস্থাপন করা হয়েছে। সিইও অফিসের ওই কর্তার কথায়, “তরুণ প্রজন্মের কাছে বিষয়টি গুরুগম্ভীর বা একঘেয়ে না করে বিষয়টিকে চমকপ্রদ করতেই এমন উদ্যোগ। বর্তমানে শুধু ইংরেজিতেই এই গেম অপারেট করা যাচ্ছে। শুধু নতুন ভোটাররাই নন। সব বয়সি ভোটাররাই গেমিং অ্যাপে (Gaming App) নতুনত্ব খুঁজে পাবেন। আগামী দিনে বিভিন্ন ভাষাতেও এই অ্যাপ উন্নীত করা হবে।”

[আরও পড়ুন: ভরসা জিততে ব্যর্থ WhatsApp, এবার গুগল সার্চেই মিলছে ইউজারদের মোবাইল নম্বর!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement