BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আরও বিপাকে Amazon! বেনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে তদন্তে নামছে ইডি

Published by: Paramita Paul |    Posted: January 28, 2021 9:19 pm|    Updated: January 28, 2021 9:20 pm

Enforcement Directorate initiates FEMA probe against Amazon e-commerce site | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও বিপাকে ই-কমার্স সংস্থা অ্যামাজন (Amazon)। কেন্দ্রের নির্দেশ মেনে সংস্থার বিরুদ্ধে তদন্তে নামছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। ই-কমার্স সংস্থাটির বিরুদ্ধে বিদেশি বিনিয়োগ সংক্রান্ত নিয়ম ভাঙার অভিযোগ উঠেছে।

সম্প্রতি কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের তরফে ইডি-র সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলে খবর। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে অ্যামাজনের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ১৯৯৯ সালের ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট আইন (Foreign Exchange Management Act) লঙ্ঘন করার অভিযোগ রয়েছে ই-কমার্স সংস্থাটির বিরুদ্ধে। অভিযোগের সমস্ত দিক খতিয়ে দেখতে বলা হয়েছে ইডি-কে। যদিও অ্যামাজন কর্তারা এ বিষয় কিছুই জানেন না দাবি করেছেন।

[আরও পড়ুন : ভারত থেকে ব্যবসা গোটাচ্ছে Tiktok, কর্মহারা অন্তত আড়াই হাজার]

অ্যামাজনের বিরুদ্ধে বেনিয়মের অভিযোগ তুলেছিল কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স বা CAIT। তাদের সেই অভিযোগের পরেই নড়েচড়ে বসে কেন্দ্র। ইডিকে তদন্তের নির্দেশ দিল মোদি সরকার। সিএআইটি’‌র জাতীয় সভাপতি বি.সি. ভারতিয়া এবং মহাসচিব প্রবীণ খাণ্ডেলওয়াল জানিয়েছেন, সম্প্রতি অ্যামাজন ও ফ্লিপকার্টের বিরুদ্ধে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়েলের কাছে সিএআইটি চারদফা অভিযোগ  জানানো হয়েছে। তারপরই কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের অধীনস্থ Department of Promotion of Industries and Internal Trade বা DPIIT দপ্তর চলতি মাসে চিঠি দিয়ে ইডি ও রিজার্ভ ব্যাংককে অ্যামাজন ও ফ্লিপকার্টের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয়।

ইডি ও আরবিআইকে যে নির্দেশ DPIIT পাঠিয়েছে, তার সঙ্গে তারা সিএআইটি-র করা চারটি অভিযোগপত্রও পাঠিয়েছে। এই অভিযোগগুলির মধ্যে রয়েছে, ফ্লিপকার্ট ও আদিত্য বিড়লা গোষ্ঠীর মধ্যে চুক্তির সময় এফডিআই নীতি লঙ্ঘন, বিভিন্ন ই-কমার্স সংস্থাকে যে এফডিআই নীতি মেনে চলতে হয় তার নিয়ম লঙ্ঘন। এছাড়াও অ্যামাজনের বিরুদ্ধে ফেমা ও তার বিধিগুলির লঙ্ঘন এবং অ্যামাজন–ফ্লিপকার্ট, দুই সংস্থার বিরুদ্ধে ফেমা ও এফডিআই নীতির লঙ্ঘনের অভিযোগও।

[আরও পড়ুন : তীক্ষার অবসান ঘটিয়ে প্লে স্টোরে FAU-G, প্রথম পর্বের ভিডিও পোস্ট করলেন অক্ষয়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে