BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২ ডিসেম্বর ২০২০ 

Advertisement

বিরোধীদের চাপ, বিতর্কের কেন্দ্রে থাকা বিজেপি বিধায়ককে নিষিদ্ধ করল ফেসবুক

Published by: Subhajit Mandal |    Posted: September 3, 2020 1:47 pm|    Updated: September 3, 2020 1:47 pm

An Images

সাংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁকে ঘিরেই শুরু হয়েছিল যাবতীয় বিতর্ক। মার্কিন সংবাদমাধ্যমের রিপোর্টেও উঠে এসেছিল তাঁর নাম। সেই বিজেপি বিধায়ক টাইগার রাজা সিংকে (T. Raja Singh) এবার নিষিদ্ধ ঘোষণা করল ফেসবুক কর্তৃপক্ষ। তাঁর বিরুদ্ধে ফেসবুকের কমিউনিটি গাইডলাইন ভঙ্গ করার অভিযোগ আছে।

এমনিতে বরাবরের বিতর্কিত চরিত্র এই টাইগার রাজা সিং। তাঁর নামের একাধিক ফেসবুক পেজ থেকে নিয়মিত মুসলিম বিদ্বেষমূলক পোস্ট করা হত। তা সত্বেও ফেসবুক কর্তৃপক্ষ এতদিন তাঁর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি। মার্কিন সংবাদমাধ্যমের রিপোর্টেও এসেছিল তাঁর নাম। তেলেঙ্গানার এই বিধায়ককে উদাহরণ হিসেবে দেখিয়েই ওই রিপোর্টে দাবি করা হয়েছিল বিজেপির সঙ্গে আঁতাত করেছে ফেসবুক কর্তৃপক্ষ। ‘ওয়াল স্ট্রিট জার্নাল’-এ প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছিল, ভারতে ফেসবুক কর্তৃপক্ষ (Facebook India) বিজেপি নেতাদের বা বিজেপি সমর্থিত সংগঠনের ঘৃণা এবং মুসলিম বিদ্বেষী মন্তব্য এড়িয়ে যায়। এই ধরনের মন্তব্যের বিরুদ্ধে কোনওরকম ব্যবস্থা নেওয়া হয় না। উদাহরণ হিসেবে টাইগার রাজা সিংয়ের নাম বলা হয়। এই প্রতিবেদনটি হাতিয়ার করে ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে রীতিমতো খড়গহস্ত হয়েছে বিরোধীরা। ইতিমধ্যেই কংগ্রেসের (Congress) তরফে দুটি এবং তৃণমূলের তরফে একটি চিঠি সরাসরি ফেসবুকের কর্ণধার মার্ক জুকেরবারর্গের কাছে পাঠানো হয়েছে। পালটা চিঠি পাঠিয়েছে বিজেপিও (BJP)। অর্থাৎ সব মিলিয়ে ফেসবুক ইস্যুতে রীতিমতো সরগরম দেশের রাজনীতি।

[আরও পড়ুন: মোদির ডাকে সাড়া, প্লে স্টোরে চাহিদার নিরিখে প্রথম দশে একাধিক দেশি অ্যাপ]

এরই মধ্যে বিতর্কের কেন্দ্রবিন্দুতে থাকা টাইগার রাজা সিংকে নিষিদ্ধ ঘোষণা করে দিল ফেসবুক কর্তৃপক্ষ। সংস্থার তরফে জানানো হয়েছে, “আমরা টাইগার রাজা সিংকে নিষিদ্ধ করেছি, আমাদের নিয়ম না মানার জন্য। এই মুহূর্তে আমরা ঘৃণা ছড়ানো রুখতে বদ্ধপরিকর।” উল্লেখ্য, গতকালই বিজেপির সঙ্গে আঁতাত ইস্যুতে ফেসবুক কর্তৃপক্ষের জবাব তলব করেছিল সংসদীয় কমিটি। সেই কমিটির নেতৃত্বে আবার ছিলেন কংগ্রেস সাংসদ শশী থারুর। এই ঘটনার ঠিক পরদিনই বিজেপি বিধায়ক নিষিদ্ধ হওয়ার ঘটনা বেশ তাৎপর্যপূর্ণ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement