৫ আষাঢ়  ১৪২৬  বৃহস্পতিবার ২০ জুন ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
বিলেতে বিশ্বযুদ্ধ

৫ আষাঢ়  ১৪২৬  বৃহস্পতিবার ২০ জুন ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোশ্যাল মিডিয়ার একটা ভুয়ো খবর কীভাবে গোটা সমাজে সাড়া ফেলে দিতে পারে, তার উদাহরণ হাজারো রয়েছে। এই যেমন সম্প্রতি নেটদুনিয়ায় ছড়িয়ে পড়েছিল পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে কিংবদন্তি ক্রিকেটার সনৎ জয়সূর্যর। পরে জানা যায় এমন খবর সম্পূর্ণ ভিত্তিহীন। সোশ্যাল মিডিয়ার দুনিয়ায় বর্তমানে নিঃসন্দেহে সবচেয়ে জনপ্রিয় ফেসবুক। আর তাই ভুয়ো খবর রোখার গুরু দায়িত্ব এই কোম্পানির উপরও। যার জন্য বেশ কিছু পদক্ষেপ করেছে ফেসবুক।

এদেশে দ্রুতগতিতে জনপ্রিয় হচ্ছে ফেসবুক। তাই গত দেড় বছরে ভুয়ো খবর আটকাতে একাধিক উদ্যোগ নিয়েছে তারা। প্রযুক্তি আর কর্মীদের সাহায্যে ফেসবুক সাফ করার কাজ লাগাতার চালিয়ে যাচ্ছে মার্ক জুকারবার্গের সংস্থা। কীভাবে আটকানো হচ্ছে ভুয়ো খবর বা মিথ্যে তথ্য? আসলে ফেসবুকে প্রতিনিয়ত নজরদারি চালাচ্ছেন কর্মীরা। ভুয়ো অ্যাকাউন্ট থেকে ভুল খবর পোস্ট হলেই সেই অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হচ্ছে। এছাড়া ফ্যাক্ট-চেকিং প্রযুক্তিকে কাজে লাগিয়েও সত্য-মিথ্যা যাচাই করে নিচ্ছে ফেসবুক। কিন্তু এই বিরাট কর্মযজ্ঞ অবশ্য সহজে শেষ হওয়ার নয়। অল্প সময়ের মধ্যে ফেসবুক সাফ করাও সম্ভব নয়। তবে এই ভারচুয়াল দুনিয়ার স্বচ্ছতা ও বিশ্বাসযোগ্যতা বজায় রাখতে বেশ কিছু পদ্ধতি গ্রহণ করেছে ফেসবুক।

[আরও পড়ুন: ভুয়ো বিজ্ঞাপন ও পেজ হইতে সাবধান, ইউজারদের সতর্ক করছে ফেসবুক]

বিভিন্ন দেশে ফ্যাক্ট-চেকিং প্রোগ্রামকে বিস্তৃত করা হয়েছে।
ফ্যাক্ট-চেকিংয়ের মাধ্যমে আরও বেশি পরিমাণ ছবি ও ভিডিওর সত্যতা যাচাই করা হচ্ছে।
নতুন প্রযুক্তি ব্যবহার করে ফ্যাক্ট-চেকিংয়ের ব্যবহার বাড়ানো।
বারবার একই অপরাধ করলে কড়া পদক্ষেপ করা।
বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে হাত মিলিয়ে সোশ্যাল মিডিয়ার বিশ্বাসযোগ্যতা বজায় রাখা।

এই ফ্যাক্ট-চেকিং প্রক্রিয়ার মাধ্যমে প্রায় আশি শতাংশ ভুয়ো খবর আটকাতে সফল হয়েছে ফেসবুক। আগামিদিনে এবিষয়ে যে আরও কড়া হবে এই সংস্থা, তা বলাই বাহুল্য।

[আরও পড়ুন: আপনার ওয়ালে ঘুরছে ভুয়ো খবর? অপরাধমূলক কাজ রুখতে পদক্ষেপ ফেসবুকের]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং