BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার টিকাকরণে সাহায্য করতে বিশেষ পদক্ষেপ ফেসবুকের, উপকৃত হবেন ৫ কোটি মানুষ

Published by: Abhisek Rakshit |    Posted: March 16, 2021 9:15 pm|    Updated: March 16, 2021 9:15 pm

Facebook launches global campaign to help 50 million people get vaccinated | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বে এখনও ত্রাস মারণ করোনা ভাইরাস। ভ্যাকসিন বেরোলেও সংক্রমণ এখনও বেড়ে চলেছে। এই পরিস্থিতিতে সাধারণ মানুষকে করোনার টিকা দিতে বিশেষ উদ্যোগ নিল বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ফেসবুক (Facebook)। সম্প্রতি মার্ক জুকারবার্গের (Mark Zuckerberg) সংস্থার পক্ষ থেকে গোটা বিশ্ব জুড়ে এমন একটি কর্মসূচির কথা ঘোষণা করা হয়েছে, যার লক্ষ্যই হল পাঁচ কোটি মানুষকে করোনার টিকা নিতে সাহায্য করা।

গত বছরের শুরু থেকেই শুরু হয়েছিল করোনা সংক্রমণ। মারণ করোনা ভাইরাসের ছোবলে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন প্রচুর মানুষ। সংক্রমণ রুখতে দীর্ঘদিন কার্যত স্তব্ধ ছিল গোটা বিশ্ব। বন্ধ ছিল সমস্ত কিছু। তবে ভ্যাকসিন বেরোনোর পর বর্তমানে পরিস্থিতি কিছুটা হলেও উন্নতির দিকে। বিশ্বের বহু দেশ নাগরিকদের করোনার টিকা দেওয়ার কাজ শুরু করেছে। এবার সেই টিকাকরণের জন্যই এগিয়ে এল ফেসবুক। সম্প্রতি মার্ক জুকারবার্গ নিজেই ফেসবুক পোস্টে সেকথা জানান। লেখেন, “বিশ্বের পাঁচ কোটি মানুষকে করোনার ভ্যাকসিন দিতে বিশ্বব্যাপী বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে ফেসবুক।”

[আরও পড়ুন: অ্যান্ড্রয়েড স্মার্টফোন হারিয়ে গেলে কীভাবে খুঁজে পাবেন? জেনে নিন সহজ পদ্ধতি]

জানা গিয়েছে, এজন্য বিশেষ একধরনের ‘টুলস’ তৈরি করবে তারা। যা একজন ইউজারকে জানাবে কখন এবং কোথায় ভ্যাকসিন নিতে পারবেন তিনি। এর পাশাপাশি অ্যাপয়েনমেন্ট নেওয়ার জন্য ওই টুলসটিতে থাকবে একটি লিঙ্কও। এরপর ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ ইউজারদের জন্যও একই ধরনের টুলস আনার পরিকল্পনাও রয়েছে ফেসবুক কর্তৃপক্ষের। ফেসবুকের কোভিড ইনফরমেশন সেন্টারেই থাকবে এই টুলসটি। যেখান থেকে মানুষ করোনা সংক্রান্ত অন্যান্য খবরও পেয়ে যাবেন।

এদিকে, বিশ্বে বহু দেশেই ভ্যাকসিন নিয়ে গুজব ছড়াচ্ছে। আর সেই গুজব ছড়ানোর জন্য দায়ী স্বল্পসংখ্যক ইউজার। বিভিন্ন ভুয়ো পোস্টের মাধ্যমে করোনার টিকা সংক্রান্ত গুজব ছড়ানো হচ্ছে। তদন্তে নেমে এমনটাই জানতে পেরেছে ফেসবুক। আর তাই আগামিদিনে কোভিড সংক্রান্ত সমস্ত পোস্টে বিভিন্ন ভাষায় বিশেষ ‘লেবেল’ যুক্ত করা হবে। যেখানে থেকে মানুষ ভ্যাকসিন সংক্রান্ত সঠিক তথ্য পেয়ে যাবেন।

 

Today we’re launching a global campaign to help bring 50 million people a step closer to getting Covid-19 vaccines. We’…

Posted by Mark Zuckerberg on Monday, March 15, 2021

[আরও পড়ুন: এবার এক ক্লিকেই রেশন সংক্রান্ত সব মুশকিল আসান, ডাউনলোড করুন ‘মেরা রেশন’ অ্যাপ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement