BREAKING NEWS

৮ আষাঢ়  ১৪২৮  বুধবার ২৩ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

অ্যান্ড্রয়েড স্মার্টফোন হারিয়ে গেলে কীভাবে খুঁজে পাবেন? জেনে নিন সহজ পদ্ধতি

Published by: Sulaya Singha |    Posted: March 14, 2021 4:46 pm|    Updated: March 15, 2021 1:26 pm

Here's how you can find your lost Android Smartphone | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যক্তিগত জগৎটা এখন মানুষের হাতের মুঠোতেই থাকে। ব্যাংকের লেনদেন থেকে সোশ্যাল মিডিয়া কিংবা ফোন নম্বর- সবই সুরক্ষিত থাকে স্মার্টফোনে। আর কখনও এই সাধের স্মাটফোনটি হারিয়ে গেলে গোটা দুনিয়া যেন অন্ধকার মনে হয়। কোথাও ভুল করে ফেলে এলেন কিংবা মোবাইলটি সঙ্গে নিতে ভুলে গেলেন। এমন ক্ষেত্রে অনেক সময় ফোনটি খুঁজে পেতে সমস্যায় পড়তে হয়। কিন্তু আপনি অ্যান্ড্রয়েড (Android Smartphone) ইউজার হলে আর চিন্তা করতে হবে না। অতি অনায়াসেই খুঁজে পাবেন সেটি। শুধু মনে রাখতে হবে কয়েকটি সহজ পদ্ধতি।

নিজের হারিয়ে ফেলা স্মার্টফোন খুঁজতে অনেকেই বিশেষ অ্যাপ ব্যবহার করেন। কিংবা অন্য কোনও নম্বর থেকে হারানো ফোনের নম্বরে করে ফোনটির হদিশ মেলে। কিন্তু বাড়ির বাইরে সেটি হারালে তা খুঁজে পেতে আরও একটু কসরৎ করতে হবে। এবার গুগলের সাহায্যেই হারানো ফোনটি কোন জায়গায় রয়েছে, তা চিহ্নিত করে সেটি লক করে সব ডেটাও মুছে ফেলা সম্ভব। Find My Phone ফিচারের মাধ্যমে হারিয়ে যাওয়া অবস্থাতেও হ্যান্ডসেটটির পিন কিংবা পাসওয়ার্ড নতুন করে সেট করে তাকে সুরক্ষিত রাখা সম্ভব।

ফোনটি খুঁজে পাওয়ার জন্য প্রথম শর্ত হল সেটি অন থাকতে হবে। আর ফোনে অতি অবশ্যই যেন গুগল অ্যাকাউন্টটি খোলা থাকে। একইসঙ্গে এর ডেটা কিংবা ওয়াই-ফাই অন থাকা জরুরি। চলুন দেখে নেওয়া যাক অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি খোঁজার পদ্ধতি।

[আরও পড়ুন: কাজ করবে না পুরনো ইউজার ID, ১ এপ্রিল থেকে বদলে যাচ্ছে ব্যাংকের একগুচ্ছ নিয়ম]

১. android.com/find লিখে গুগল অ্যাকাউন্টে সাইন ইন করুন। স্ক্রিনের উপর ফুটে উঠবে ফোনের ছবি।

২. ম্যাপের মাধ্যমে গুগলই হারিয়ে যাওয়া ফোনের সম্ভাব্য লোকেশন দেখিয়ে দেবে আপনাকে। যদি একান্তই বর্তমান লোকেশনটি না দেখায়, তাহলে লাস্ট লোকেশনটি শো করবে।

৩. একবার লোকেশন খুঁজে পেলে সেখানে পৌঁছে অন্য নম্বর থেকে ফোন করে নিতে পারেন। ফোনটি সাইলেন্ট মোডে থাকলেও Play Sound অপশনটি অন করে টানা পাঁচ মিনিট ফোনে রিং করা যাবে।

৪. তবে ফোনটির লোকেশন যদি কোনও অজানা জায়গা হয়, তবে একা না গিয়ে সতর্ক থাকুন। এক্ষেত্রে পুলিশকে জানানোই বুদ্ধিমানের কাজ।

[আরও পড়ুন: এক পাসওয়ার্ড থেকে অনেকে মিলে Netflix দেখার মজা শেষ? আসছে নয়া ফিচার]

৫. Find My Phone ফিচার থেকেই Erase Device অপশনটি বেছে নিয়ে ফোনের ডেটা মুছে ফেলা যাবে। যাতে অন্য কারও হাতে পড়লে আপনার কোনও তথ্য সেখান থেকে না মেলে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement