BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কাজ করবে না পুরনো ইউজার ID, ১ এপ্রিল থেকে বদলে যাচ্ছে ব্যাংকের একগুচ্ছ নিয়ম

Published by: Paramita Paul |    Posted: March 13, 2021 3:15 pm|    Updated: March 13, 2021 3:18 pm

New Rules over MICR, IFSC and User ID will be applicable from 1 April | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরের ১ এপ্রিল দিনটা পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (Punjab National Bank) গ্রাহকদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। বদলে যাচ্ছে বহু নিয়মকানুন। এমনিতেই এই দিন থেকে দেশজুড়ে অর্থনীতির নতুন নিয়মকানুন জারি হয়। কার্যকর হয় নতুন সুদের হার-সহ বিভিন্ন নতুন ব্যবস্থা। এবার পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকদের অনলাইন লেনদেনের নিয়ম আমূল বদলে যাচ্ছে। বদল আসছে তিনটি নিয়মে।

সদ্য একাধিক রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের সংযোজন ঘটিয়েছে কেন্দ্র সরকার। সেই সময় পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে মিশে গিয়েছে আরও দু’টি ব্যাংক ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়া বা ইউবিআই এবং ওরিয়েন্টার ব্যাংক অফ কমার্স বা ওবিসি। সংযোজনের পর থেকে এতদিন নিজেদের ব্যাঙ্কের ইউজার আইডি, আইএফএসসি ও এমআইসিআর কোড কিংবা চেকবুক বদল করতে হয়নি UBI ও OBC ব্যাঙ্কের গ্রাহকদের। কিন্তু এবার সেই সমস্ত আইডি-কোড বদল করতে হবে। বদলে ফেলতে হবে চেকবুকও। নয়তো ১ এপ্রিল থেকে আর্থিক লেনদেনে বিরাট সমস্যার মুখে পড়বেন গ্রাহকরা।

[আরও পড়ুন : মুসলিম হয়েও মন্দিরে ঢুকে জল পান, কিশোরকে বেধড়ক মারধর উত্তরপ্রদেশে]

ব্যাঙ্কিং ইউজার আইডি বদল
এখন বেশিরভাগ লেনদেনই হয় অনলাইনে। আর এই লেনদেন হোক কিংবা মোবাইল বা ইন্টারনেট ব্যাংকিং হোক, সবক্ষেত্রেই ইউজার আইডি অতি গুরুত্বপূ্র্ণ। পিএনবির সঙ্গে সংযোজনের পরও UBI ও OBC ব্যাঙ্কের গ্রাহকদের নিজেদের ইউজার আইডি বদল করতে হয়নি। পুরনো আইডি দিয়েই লেনদেন করছিলেন তাঁরা। এবার সেই সুখের দিন শেষ! ৩১ মার্চের মধ্যে পুরনো ইউজার আইডি বদলে ফেলতে হবে তাঁদের। অন্যথায় মোবাইল-ইন্টারনেট ব্যাংকিংয়ের সুবিধা পাবেন না ওই গ্রাহকেরা।

IFSC এবং MICR কোড
আইএফএসসি ও এমআইসিআর কোডের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। ৩১ মার্চ বাতিল হয়ে যাবে ওই দুই ব্যাংকের IFSC এবং MICR কোড। তাই পরিষেবা অব্যাহত রাখতে UBI এবং OBC-র গ্রাহকদের উচিৎ যে সমস্ত জায়গায় তাঁদের অ্যাকাউন্ট নম্বর টাকা ট্রান্সফারের জন্য দেওয়া আছে সেখানে নতুন IFSC কোড জানানো এবং তা বদলের জন্য আবেদন করা।

চেকবুক বাতিল
UBI ও OBC ব্যাংকের গ্রাহকদের পুরনো চেকবুক বাতিল হবে। ইতিমধ্যে যে সমস্ত গ্রাহকরা নতুন চেকবুক নিয়েছেন তাঁদের অবশ্য কোনও চিন্তার কারণ নেই। তবে পিএনবির টোল ফ্রি নম্বর অথবা [email protected] লগইন করলে গ্রাহকরা সমস্ত সুবিধা পাবেন।

[আরও পড়ুন : গাছের তলায় আশ্রয় নেওয়াই কাল! বজ্রপাতে লুটিয়ে পড়লেন চারজন, ভাইরাল ভয়াল ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement