BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার এক ক্লিকেই রেশন সংক্রান্ত সব মুশকিল আসান, ডাউনলোড করুন ‘মেরা রেশন’ অ্যাপ

Published by: Sulaya Singha |    Posted: March 15, 2021 9:41 pm|    Updated: March 15, 2021 9:41 pm

Here how you can to download and use Mera Ration app | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশকে ডিজিটাল নির্ভর করতে বদ্ধপরিকর মোদি সরকার। আর সেই লক্ষ্যে নানা নতুন নতুন অ্যাপ নাগরিকদের সুবিধার্থে হাজির করা হয়। টাকার লেনদেন থেকে আধার কার্ড আপডেট করা, সব ক্ষেত্রেই ডিজিটাল মাধ্যম ব্যবহারের সুযোগ পাওয়া যায়। এবার দেশবাসীর জন্য আরও একটি নতুন অ্যাপ আনল কেন্দ্র। যার মাধ্যমে রেশন কার্ড সংক্রান্ত কোনও সমস্যা অনায়াসেই সমাধান করা যাবে।

ওয়ান নেশন-ওয়ান রেশন কার্ড পদ্ধতির কথা মাথায় রেখেই মেরা রেশন (Mera Ration) অ্যাপটি তৈরি করা হয়েছে। সরকারের তরফে জানানো হয়েছে, যাঁদের রেশন কার্ড রয়েছে, তাঁরা ঠিকানা বদলে থাকলে কিংবা বদলানোর পরিকল্পনা করলে, এই অ্যাপটি অত্যন্ত কাজে লাগবে। তবে আপাতত অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজাররাই অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। চলুন দেখে নেওয়া যাক এই অ্যাপ থেকে ঠিক কী কী সুবিধা পাবেন।

[আরও পড়ুন: অ্যান্ড্রয়েড স্মার্টফোন হারিয়ে গেলে কীভাবে খুঁজে পাবেন? জেনে নিন সহজ পদ্ধতি]

ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড পদ্ধতির সাহায্যে দেশের ৬৯ কোটি মানুষ রেশনের সুবিধা ভোগ করেন। ৮১ কোটিরও বেশি মানুষ রেশন কার্ড ব্যবহার করে খাদ্য সামগ্রী পান। এবার এই অ্যাপের মাধ্যমে দেখে নেওয়া যাবে শেষ কবে রেশন কার্ডে লেনদেন করেছেন। কিংবা আপনার বাড়ির কাছের রেশন দোকান কোনটি। আপাতত হিন্দি এবং ইংরাজি ভাষায় অ্যাপটি ব্যবহার করতে পারবেন। তবে শীঘ্রই মোট ১৪টি ভাষায় এটি ব্যবহারের সুযোগ পাবেন ইউজাররা।

অ্যাপটির আত্মপ্রকাশের পর ফুড অ্যান্ড পাবলিক ডিসট্রিবিউশন বিভাগের সচিব সুধাংশু পাণ্ডে বলেন, এই অ্যাপের মাধ্যমে ফেয়ার প্রাইস শপ খুঁজে বের করা কিংবা রেশন দোকানের ডিলারের অনায়াসেই হদিশ মিলবে। তাহলে আর দেরি কেন, অ্যাপটি ডাউনলোড করে নিজের রেশন কার্ডের বিস্তারিত তথ্য দিয়ে সেটি সহজেই ব্যবহার করুন।

[আরও পড়ুন: কাজ করবে না পুরনো ইউজার ID, ১ এপ্রিল থেকে বদলে যাচ্ছে ব্যাংকের একগুচ্ছ নিয়ম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে