BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা নিয়ে ভুল ধারণা দূর করতে এবার নতুন উপায় বের করল ফেসবুক

Published by: Sulaya Singha |    Posted: July 19, 2020 3:27 pm|    Updated: July 19, 2020 3:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোভেল করোনা ভাইরাস (Coronavirus) নিয়ে ইউজারদের সতর্ক করতে বেশ কিছু পদক্ষেপ করেছে ফেসবুক (Facebook)। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, কোভিড সংক্রান্ত ভুয়ো খবর পোস্ট করতে না দেওয়া। মহামারী সংক্রান্ত নানা গুজবে যাতে অযথা আতঙ্ক না ছড়ায়, তার জন্য প্রতিনিয়ত নজরদারি চালানো হচ্ছে। আর এবার করোনা নিয়ে ভুল ধারণা দূর করতে নতুন একটি সেকশনই চালু করতে চলেছে এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট।

সংক্রমণ রুখতে অপ্রয়োজনে এখন বাড়ি থেকে সচরাচর কেউই বেরচ্ছেন না। তাই কোভিড নিয়ে যত আলোচনা সব ভারচুয়াল দেওয়ালেই। আর তাতেই ছড়িয়ে পড়ছে নানা ভুল খবর। কোন তথ্য ঠিক আর কোনটা ভিত্তিহীন, বুঝতে উঠতে পারছেন না নেটিজেনরা। এই সমস্যা এবার দূর করতে ফ্যাক্টস অ্যাবাউট কোভিড-১৯ (Facts About Covid-19) নামের একটি আলাদা সেকশনই চালু করতে চলেছে ফেসবুক। মহামারী নিয়ে মনের গভীরে কোনও ভুল ধারণা বাসা বাঁধলে, তা দূর হবে এই সেকশনে ঢুকলেই।

[আরও পড়ুন: ৮৩ বছরের জন্য সাবস্ক্রিপশন ফ্রি দিচ্ছে Netflix! জেনে নিন কী করতে হবে]

ব্লিচ দেওয়া জলপানে দূর হবে মারণ ভাইরাস? কিংবা হাইড্রক্সিক্লরোকুইনেই কি কোভিড-১৯ রোখা সম্ভব? এমন সমস্ত প্রশ্নের উত্তর মিলবে এই সেকশনে। সপ্তাহখানেকের মধ্যেই আপনার ফেসবুক ওয়ালে এই নতুন সেকশনটি দেখতে পারেন। মার্ক জুকারবার্গের কোম্পানির তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, করোনা আবহে যাতে মহামারীর বিষয়ে কোনও ভুয়ো খবর মানুষকে বিভ্রান্ত না করে, সেই জন্যই এই বিশেষ উদ্যোগ। সংক্রমণ নিয়ে প্রত্যেকের যাতে স্বচ্ছ্ব ধারণা তৈরি হয়, সেটাই উদ্দেশ্য। একইসঙ্গে এখন থেকে ইউজারদের মাস্ক পরার কথাও বারবার মনে করিয়ে দেবে ফেসবুক ও ইনস্টাগ্রাম।

এই ভারচুয়াল সার্ভিস সেন্টার গড়ে তুলতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) গাইডলাইন অনুসরণের পাশাপাশি বিভিন্ন চিকিৎসক ও বিশেষজ্ঞদেরও পরামর্শ নিয়েছে ফেসবুক। অর্থাৎ এখন যা ইচ্ছে লিখে পোস্ট করে দিয়ে তাকে খবর বলে আর দাবি করা যাবে না।

[আরও পড়ুন: ওয়ার্ল্ড ম্যাপ থেকে হাওয়া প্যালেস্টাইন, গুগল-অ্যাপলের উপর খাপ্পা নেটিজেনরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement