BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নগ্নতায় ভরেছে ফেসবুক, কমছে মহিলা ইউজার! চিন্তায় কর্তৃপক্ষ

Published by: Biswadip Dey |    Posted: July 22, 2022 2:35 pm|    Updated: July 22, 2022 3:36 pm

Facebook's growth in India now began plateauing last year। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোশ্যাল মিডিয়ার ‘জায়ান্ট’ ফেসবুক (Facebook)। তবু ভারতে সেই ফেসবুকেই ভাটার টান! গত ২ ফেব্রুয়ারি এমনটাই শোনা গিয়েছিল। প্রাথমিক ভাবে সংস্থার অর্থ সচিব জানান, এর পিছনে আসল কারণ ডেটার খরচ বৃদ্ধি। কিন্তু ওই একই দিনই সামনে এসেছিল অন্য কারণগুলি। সম্প্রতি সংবাদ সংস্থা রয়টার্সের সূত্রে এবিষয়ে বিশদে জানা গিয়েছে।

মার্কিন প্রযুক্তি সংস্থার দাবি, পুরুষশাসিত সমাজের মতোই সোশ্যাল নেটওয়ার্কও পুরুষশাসিত। ফলে এখানে নিজেদের বিপন্ন অনুভব করেন ভারতীয় মহিলারা। নিরাপত্তা ও গোপনীয়তা ক্ষুণ্ণ হওয়ার ভয়েই তাঁরা ফেসবুক ছাড়ছেন। এছাড়াও ইউজার কমার ক্ষেত্রে একটা বড় কারণ নগ্নতা। পাশাপাশি অ্যাপের নকশা সংক্রান্ত জটিলতা কিংবা সাক্ষরতাও বড় ফ্যাক্টর। তাছাড়া যাঁরা ভিডিও কনটেন্ট পছন্দ করেন, তাঁদের কাছে ক্রমশই ফেসবুকের প্রহণযোগ্যতা কমছে।

[আরও পড়ুন: ‘স্বাধীনতা দিবসের দু’দিন আগে থেকেই বাড়িতে টাঙান জাতীয় পতাকা’, আরজি প্রধানমন্ত্রীর]

তবে এই প্রসঙ্গে মেটার এক মুখপাত্র জানিয়েছেন, তাঁদের সংস্থা নিয়মিত ভাবে এই বিষয়ে গবেষণা করে চলেছে। কিন্তু সাত মাসের পুরনো একটা গবেষণাপত্র নিয়ে মাথা ঘামাতে রাজি নন তিনি। তাঁর মতে, ফেব্রুয়ারি মাসের একটা রিপোর্টকে ধরে ভারতে ফেসবুকের ব্যবসা নিয়ে সিদ্ধান্তে যাওয়া চলবে না।

গবেষণা বলছে, ভারতে ফেসবুকের যা ইউজার সংখ্যা তা বিশ্বের মধ্যে সর্বাধিক। গত নভেম্বর পর্যন্ত ৪৫ কোটি ইউজার ফেসবুকে সক্রিয় ছিলেন। তবুও এদেশে ব্যবসা আরও বাড়াতে আগ্রহী মেটা। এই পরিস্থিতিতেই সামনে এল এমন তথ্য। ২০১৭ সাল থেকে ২০২০- এই চার বছরে লাফিয়ে বেড়েছে ফেসবুকের ইউজারসংখ্যা।

উল্লেখ্য, সারা পৃথিবী জুড়েই ইউজারদের এনগেজমেন্ট বাড়াতে চাইছে ফেসবুক। এই পরিস্থিতিতে নতুন ফিচার আনতে চলেছে মার্ক জুকারবার্গের সংস্থা। ফিচারটির সাহায্যে একটাই অ্যাকাউন্ট থেকে সর্বোচ্চ পাঁচটি প্রোফাইল তৈরি করা যাবে।

[আরও পড়ুন: রাষ্ট্রপতি নির্বাচিত হয়েই মমতাকে ‘দিদি’ সম্বোধন দ্রৌপদী মুর্মুর, কৃতজ্ঞতা জানালেন শুভেচ্ছাবার্তার জন্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে