BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বুধবার ২১ অক্টোবর ২০২০ 

Advertisement

আগামী বছরই ভারতের আকাশে ‘উড়ন্ত গাড়ি’, নেপথ্যে ডাচ সংস্থা

Published by: Soumya Mukherjee |    Posted: March 10, 2020 4:50 pm|    Updated: March 10, 2020 4:52 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বছরেই নজির তৈরি করতে চলেছে নরেন্দ্র মোদির স্বপ্নের প্রকল্প মেক ইন ইন্ডিয়া। নেদারল্যান্ডের উড়ন্ত গাড়ি তৈরির কোম্পানি পিএএল-ভি(PAL-V, Personal Air Land Vehicle) একটি কারখানা বানানোর জন্য চুক্তিবদ্ধ হয়েছেন গুজরাট সরকারের সঙ্গে। জানা গিয়েছে, গুজরাটে তৈরি হতে চলা কারখানা থেকেই ২০২১ সালের মধ্যে উড়ন্ত গাড়ি বাজারে আসবে। যা ভারতের পাশাপাশি বিশ্বের অন্য দেশগুলিতেও বিক্রি করা হবে। সম্প্রতি নেদারল্যান্ডের ওই কোম্পানির ভাইস প্রেসিডেন্ট(আন্তর্জাতিক ব্যবসা উন্নয়ন বিভাগ) কার্লো মাসবোমেল ও গুজরাটের মুখ্য সচিব এমকে দাসের মধ্যে এই সম্পর্কিত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এরপরই নেদারল্যান্ডের ওই কোম্পানির তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়, গুজরাটে কারখানা তৈরির জন্য সবরকম সহযোগিতা করতে সম্মত হয়েছে রাজ্য সরকার। এর জন্য প্রয়োজনীয় অনুমতি পেতেও সাহায্য করবে।

কার্লো মাসবোমেলের তরফে প্রকাশিত একটি বিবৃতিতে উল্লেখ করা হয়, গুজরাটে বিশ্বমানের পরিকাঠামো ও সহজে ব্যবসা করার সমস্ত সুযোগ থাকায় এখানেই কারখানা খোলার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি। এছাড়া রাজ্য সরকারের তরফে অত্যাধুনিক সুবিধাযুক্ত বন্দর ও তাদের সঙ্গে যোগাযোগের সমস্ত পরিকাঠামোর ব্যবস্থা করা হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এর ফলে খুব সহজেই ভারতে তৈরি গাড়িগুলি আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশে সরবরাহ করা যাবে।

[আরও পড়ুন: করোনা নিয়ে দেশবাসীকে সচেতন করতে বিশেষ উদ্যোগ সরকারের, বাজারে এল নয়া অ্যাপ ]

 

সংস্থা সূত্রে জানা গিয়েছে, ভারতে তৈরি হতে চলা উড়ন্ত গাড়িগুলিতে দুটি ইঞ্জিন থাকবে। রাস্তাতে এটি প্রতি ঘণ্টায় ১৬০ কিলোমিটার স্পিডে চলবে ও আকাশে ১৮০ কিলোমিটার স্পিড উড়বে। সাধারণ গাড়ি থেকে উড়ন্ত গাড়ি হয়ে উঠতে মাত্র তিন মিনিট সময় লাগবে এর। ট্যাঙ্কে তেল ভরতি থাকলে ৫০০ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে এই উড়ন্ত গাড়িটি।

[আরও পড়ুন: চলতি মাসেই বাজারে আসছে Galaxy M21, ক্যামেরার ফিচার জানলে চমকে যাবেন!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement