BREAKING NEWS

২৯ বৈশাখ  ১৪২৮  বৃহস্পতিবার ১৩ মে ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা নিয়ে দেশবাসীকে সচেতন করতে বিশেষ উদ্যোগ সরকারের, বাজারে এল নয়া অ্যাপ

Published by: Sulaya Singha |    Posted: March 10, 2020 12:48 pm|    Updated: March 11, 2020 8:01 pm

'COVA Punjab' mobile app launched to spread Coronavirus awareness

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার ত্রাসে ত্রস্ত গোটা বিশ্ব। প্রায় ১০০টি দেশে ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাস। আক্রান্তের সংখ্যা এক লক্ষ ছাড়িয়েছে। ভারতেও বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে নানা পরামর্শই মেনে চলার চেষ্টা করছেন সাধারণ মানুষ। N95 মাস্ক পরা থেকে সাবান দিয়ে নিয়মতি হাত ধোয়া, সবই করছেন নিয়ম মেনে। এমনকী হ্যান্ড স্যানিটাউজারের ব্যবহার এতটাই বেড়ে গিয়েছে, যে একলাফে তার দাম বেড়েছে ১৬ গুণ। অনেকেই জানতে চাইছেন, COVID-19-এর মতো ভাইরাস থেকে দূরে থাকতে আরও কী কী করণীয়। আমজনতার কৌতূহল মেটাতে এবং তাঁদের আরও বেশি সচেতন করতে এবার একটি অ্যাপ এল বাজারে।

[আরও পড়ুন: চলতি মাসেই বাজারে আসছে Galaxy M21, ক্যামেরার ফিচার জানলে চমকে যাবেন!]

পাঞ্জাবের মুখ্যসচিব করণ অবতার সিং সোমবার নয়া অ্যাপের ঘোষণা করেন। নাম কোভা পাঞ্জাব (COVA Punjab)। মানুষকে সচেতন করতে সরকারের তরফে তৈরি করা হয়েছে এই অ্যাপ। স্বাস্থ্য ও মানব কল্যাণ দপ্তরের সঙ্গে আলোচনা করেই এই অ্যাপের ফিচারগুলি বানানো। কী কী জানা যাবে COVA পাঞ্জাব অ্যাপের মাধ্যমে?

মুখ্যসচিব জানাচ্ছেন, করোনা ভাইরাসের লক্ষণগুলি কী কী, কীভাবে নিজেকে এই ভাইরাস থেকে যথাসাধ্য সুরক্ষিত রাখা সম্ভব, আপনার বাড়ির কাছাকাছি কোন কোন হাসপাতাস রয়েছে, জেলার নোডাল অফিসারের ঠিকানা- এই অ্যাপে সবই পেয়ে যাবেন ইউজাররা। দেশজুড়ে যেভাবে করোনা আতঙ্ক ছড়াচ্ছে, তাতে আরও বাড়ছে সংকট। দুশ্চিন্তায় দিশেহারা হয়ে পড়ছেন মানুষ। সেই কারণেই COVID-19 ভাইরাস সম্পর্কে মানুষকে সচেতন করতে এবং এর সংক্রমণ থেকে দূরে রাখতেই এই প্রয়াস সরকারের। অ্যান্ড্রয়েড প্লে স্টোর এবং iOS অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করে নেওয়া যাবে এই অ্যাপ। প্রত্যেককেই অ্যাপটি নিজেদের স্মার্টফোনে ডাউনলোড করে রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। যাতে সরকারের তরফে দেওয়া সমস্ত আপডেট এবং নির্দেশিকা পেয়ে যান ইউজাররা।

[আরও পড়ুন: করোনা আক্রান্তদের এবার চিহ্নিত করে দেবে ‘স্মার্ট হেলমেট’! কীভাবে জানেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement