BREAKING NEWS

২৭ বৈশাখ  ১৪২৮  মঙ্গলবার ১১ মে ২০২১ 

READ IN APP

Advertisement

অনলাইন ক্লাসের জন্য ১০ কোটি পড়ুয়াকে ফ্রি ডেটা দিচ্ছে কেন্দ্র? জানুন সত্যিটা

Published by: Abhisek Rakshit |    Posted: April 23, 2021 9:25 pm|    Updated: April 23, 2021 9:25 pm

Mobile

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মারণ করোনার থাবার আক্রান্ত গোটা দেশ। প্রথম ঢেউয়ের তুলনায় আরও ভয়ংকর রূপ নিয়েছে ভাইরাসের দ্বিতীয় ঢেউ। এই পরিস্থিতিতে ফের একবার জোর দেওয়া হতে পারে অনলাইন ক্লাসেই। আর এই অনলাইন ক্লাসের জন্য নাকি দেশের ১০ কোটি পড়ুয়াকে ফ্রি-তে ডেটা দিচ্ছে কেন্দ্র সরকার। এই সংক্রান্ত একটি মেসেজ ফরোয়ার্ড করলেই মিলবে এই ডেটা। সম্প্রতি হোয়াটসঅ্যাপ-সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এমনই একটি ভুয়ো মেসেজ। আর এই নিয়েই এবার সতর্ক সেলুলার অপারেটার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া বা COAI।

সম্প্রতি COAI-এর পক্ষ থেকে এই বিষয়েই টুইট করা হয়। হোয়াটসঅ্যাপে ঘুরে বেড়ানো ভুয়ো মেসেজের একটি ছবিও পোস্ট করে সাবধান থাকতে বলা হয় সাধারণ মানুষকে। সঙ্গে টুইটবার্তায় সেলুলার অপারেটার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া জানায়, ”এই ধরনের মেসেজের সঙ্গে থাকা লিঙ্কে ক্লিক করবেন না। এই ধরনের ভুয়ো মেসেজ থেকে সাবধান থাকুন। সরকার বা টেলিকম পরিষেবার সঙ্গে যুক্ত সংস্থাগুলির এমন কোনও অফার নেই। এই ধরনের মেসেজ ফরোয়ার্ডও করবেন না। বন্ধুদের এবং পরিবারের সদস্যদেরও এ ব্যাপারে সতর্ক করুন।”

 

[আরও পড়ুন: আরও সস্তায় মিলবে স্মার্টফোন? ভারতীয়দের সুবিধায় চিনা সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধছে জিও!]

সাধারণত এই সমস্ত ক্ষেত্রে ভুয়ো মেসেজগুলি ছড়ানোর জন্য সেগুলি ফরোয়ার্ড করতে বলা হয়। পাশাপাশে এতে অচেনা ওয়েবসাইটের লিঙ্কও দেওয়া থাকে। কোনও কোনও ক্ষেত্রে বলা হয় যে ওয়েবসাইটে গিয়ে ফর্ম ফিলআপ করলেই মিলবে রিচার্জ। এমন দাবিও করা হয়। কিন্তু সাইবার বিশেষজ্ঞদের মতে, এই ধরনের অজানা ওয়েবসাইটে ব্যক্তিগত তথ্য না দেওয়াই শ্রেয়। তাছাড়া ওই লিঙ্কগুলিতে ক্লিক করলে ব্যক্তিগত তথ্য চলে যেতে পারে হ্যাকারদের হাতেও। শুধু তাই লুকিয়ে থাকতে পারে প্রতারণার ফাঁদও। তাই সাধারণ মানুষকে সাবধান করতেই এই পদক্ষেপ COAI-এর।

[আরও পড়ুন: দু’টি আকর্ষণীয় অ্যাপ নিয়ে হাজির Telegram, জেনে নিন কী কী সুবিধা রয়েছে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement