Advertisement
Advertisement
Google

Google-এর নিরাপত্তায় বিরাট গলদ! খুঁজে দিয়ে মোটা অঙ্কের পুরস্কার পেলেন দুই ভারতীয় হ্যাকার

কত টাকা পুরস্কার পেলেন?

Google awarded 22000 dollar to two Indian for Bug Bounty | Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:January 22, 2023 12:28 pm
  • Updated:January 22, 2023 12:28 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুগলের (Google) নিরাপত্তায় বিরাট গলদ! আর সেই গলদ খুঁজে বের করে ‘বাগ বাউন্টি’ পেলেন দুই ভারতীয়। বদলে পেলেন মোটা অঙ্কের নগদ পুরস্কারও। দুই ভারতীয় যুবকের পকেটে ঢুকল কড়কড়ে নগদ ২২ হাজার ডলার। কী এই বাগ বাউন্টি (Bug Bounty)?

টেক জায়ান্টদের নতুন নতুন সফটওয়্যার প্রোগ্রামের নিরাপত্তায় গলদ খুঁজে বের করার চ্যালেঞ্জ দেওয়া হয় প্রোগ্রাম রিসার্চারদের। কেউ সেই কাজে সফল হলে তাঁকে পুরস্কৃত করে ওই তথ্য প্রযুক্তি সংস্থা। সাধারণ আর্থিক পুরস্কারই দেওয়া হয়ে থাকে। সেই সূত্র ধরেই মোটা অঙ্কের পুরস্কার পেলেন দুই ভারতীয় যুবক।

Advertisement

[আরও পড়ুন: ২২-২৮ জানুয়ারির Horoscope: প্রিয়জনের থেকে আঘাত পেতে পারেন এই রাশির জাতকরা, কী রয়েছে আপনার ভাগ্যে?]

গুগল ক্লাউড প্রোগ্রাম (GCP) প্রজেক্টের নিরাপত্তার বিরাট গলদ খুঁজে বের করেছেন দুই ভারতীয় ‘এথিক্যাল হ্যাকার’ শ্রীরাম কেএল ও শ্রীবানেশ অশোক। নিজের ব্লগে সেই গলদের বিস্তারিত ব্যাখা দিয়েছেন তাঁরা। একইসঙ্গে সমস্য়া সমাধানের উপায়ও বাতলে দিয়েছেন তাঁরা। আর এই দুই যুবকের এই ভূমিকাকে সম্মান জানিয়েছে গুগল। তাঁদের প্রাপ্ত অর্থের পরিমাণ প্রায় ১৮ লক্ষ টাকা।

Advertisement

শ্রীরাম কেএল ও শ্রীবানেশ অশোক জানিয়েছেন, এসএসআরএফ বাগ বা সার্ভার সাইড রিকোয়েস্ট ফর্জারি বিরাট গলদ। এই নিরাপত্তার ফাঁক ফোকরকে ব্যবহার করে হ্যাকাররা সার্ভারে ঢুকে ব্য়বহারকারীর গোপনীয়তা ভঙ্গ করতে পারে। ইউজারদের সার্ভার হ্যাক করার জন্য় লিংক পাঠিয়ে পুরো সিস্টেম নিজেদের কব্জায় আনতে পারবে সহজেই। এ প্রসঙ্গে শ্রীবানেশ জানিয়েছেন, উপযুক্ত নিরাপত্তা না থাকলে যে কেউ এই প্রোগ্রামে ঢুকে সিস্টেমটির নিয়ন্ত্রণে নিয়ে নিতে পারবে।” এই সমস্যা খুঁজে দেওয়ার জন্য বিরাট অঙ্কের পুরস্কার পেলেন দুই ভারতীয়।

[আরও পড়ুন: খোদ মার্কিন প্রেসিডেন্টের বাড়িতে FBI হানা, ম্যারাথন তল্লাশিতে উদ্ধার বহু গোপন সরকারি নথি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ