BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা সংক্রমিত এলাকা সম্পর্কে সচেতন করতে নতুন ফিচারস আনল গুগল ম্যাপ, সহজ হবে যাতায়াতও

Published by: Bishakha Pal |    Posted: June 9, 2020 10:07 am|    Updated: June 9, 2020 1:49 pm

Google Maps to alert users about travel restrictions during corona situation

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণ থেকে বাঁচতে সমস্ত রকম সতর্কতা নিচ্ছে প্রশাসন। তবে জরুরি প্রয়োজনে মানুষকে বাড়ির বাইরে বের হতেই হচ্ছে। কিছু অফিস শুরু হয়েছে ইতিমধ্যেই। তাই যাঁদের প্রয়োজনে বাড়ির বাইরে বের হতে হচ্ছে, তাঁদের ট্রেন-বাস ও অন্যন্য দরকারি খবর দিয়ে সাহায্য করতে নতুন ফিচারস আনল গুগল। সবাই যাতে বাধা এড়িয়ে গন্তব্যে যেতে পারে, তাই গুগল তাদের মানচিত্র পরিষেবায় COVID-19-এর ভ্রমণ বিষয়ক সমস্ত বিধিনিষেধ নিয়ে নতুন এই ফিচারসগুলি এনেছে।

ভারতে আনলক ওয়ানে পরিবহন চালু হলেও তা স্বাভাবিক নয়। খুব সীমিত সংখ্যায় ট্রেন বা বাস চলছে বিভিন্ন জায়গায়। সবসময় সব জায়গা থেকে গন্তব্যের পরিবহন পাওয়া যাচ্ছে, এমনও নয়। ফলে নির্দিষ্ট স্থানে সময়ে পৌঁছতে পারছে না মানুষ। এই সম্পর্কে মানুষকে অবহিত করতেই এই ফিচারসগুলি আনল গুগল। সংস্থার তরফে জানানো হয়েছে, এই নির্দিষ্ট ফিচারগুলি আপডেট করার পর কোন সময়ে কোথায় কোনও ট্রেন বা বাস থাকবে, তা জানতে পারবেন ব্যবহারকারীরা। এমনকী সামাজিক দূরত্বের কথাও মাথায় রেখেছে গুগল। তাই কোন স্টেশনে কতটা ভিড়, তাও জানা যাবে অ্যাপের মাধ্যমে।

[ আরও পড়ুন: OMG! গুগল সার্চে দেখা যাচ্ছে আপনার মোবাইল নম্বর! হোয়াটসঅ্যাপ করার আগে সতর্ক থাকুন ]

ভারত-সহ আর্জেন্টিনা, ফ্রান্স, নেদারল্যান্ডস, আমেরিকা এবং ব্রিটেনের মতো দেশে এই পরিষেবার সুবিধা পাওয়া যাবে। এছাড়া কানাডা, মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় সীমান্ত টপকে যাওয়ার পরও এই পরিষেবা অব্যাহত থাকবে। বিশ্বের বাকি দেশগুলিতে এখনই এই পরিষেবা মিলবে না। তবে গুগল ১৩১টি দেশের কোটি কোটি ব্যবহারকারীদের ফোন থেকে লোকেশনের তথ্য বিশ্লেষণ করেছে। যাতে আগামী কয়েক মাসের মধ্যে লকডাউনের আওভুক্ত অঞ্চলগুলির জন্য পরিষেবা প্রদান করা যায়। এই নিয়ে সংশ্লিষ্ট দেশের স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গেও কথা বলছে গুগল।

[ আরও পড়ুন: ধামাকা অফার! বিনামূল্যে Disney+ Hotstar VIP-র সাবস্ক্রিপশন পাবেন জিও গ্রাহকরা ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement