Advertisement
Advertisement

Breaking News

হোয়াটসঅ্যাপ

OMG! গুগল সার্চে দেখা যাচ্ছে আপনার মোবাইল নম্বর! হোয়াটসঅ্যাপ করার আগে সতর্ক থাকুন

একটি ফিচারই হয়ে উঠেছে 'ভিলেন'।

New WhatsApp feature lets your phone number appear in Google Search
Published by: Sulaya Singha
  • Posted:June 8, 2020 4:50 pm
  • Updated:June 8, 2020 4:50 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনার মোবাইল নম্বরটি যার-তার কাছে পৌঁছে যাক, যখন-তখন অচেনা কারও ফোন বা হোয়াটসঅ্যাপ আসুক, এমনটা নিশ্চয়ই চাইবেন না। কিন্তু হোয়াটসঅ্যাপের ‘গাফিলতি’তে এখন তেমনটা হতেই পারে। কারণ আপনার মোবাইল নম্বরটিকে বিপাকে ফেলে দিচ্ছে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ। এমনকী গুগল সার্চেও খুঁজে পেতে পারেন নিজের মোবাইল নম্বরটি।

গবেষকরা জানাচ্ছেন, হোয়াটসঅ্যাপের (WhatsApp) নয়া ফিচার ‘ক্লিক টু চ্যাট’ই হয়ে উঠেছে ভিলেন। এর জন্যই নাকি গুগল সার্চেও মোবাইল নম্বর খুঁজে পাওয়া যাচ্ছে। সোশ্যাল মেজেসিং সাইট ব্যবহারও বেশ ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। যদিও এ বিষয়ে সাফাই দিয়ে হোয়াটসঅ্যাপ দাবি করেছে, যে সমস্ত ইউজার নিজেদের নম্বর পাবলিক করতে চায়, শুধুমাত্র তাঁদের নম্বরই খুঁজলে পাওয়া যাবে। এতে ঝুঁকির কোনও ব্যাপার নেই। জনপ্রিয় এই মেসেজিং অ্যাপটি যতই ঘাড় থেকে দায় ঝেড়ে ফেলার চেষ্টা করুক, বাগ-বাউন্টি হান্টাররা কিন্তু বলছেন, এভাবে গুগলে মোবাইল নম্বর পৌঁছে গেলে ব্যক্তিগত তথ্য ফাঁসের সম্ভাবনা থেকেই যায়। তা নিশ্চয়ই ইউজাররা চাইবেন না।

Advertisement

[আরও পড়ুন: করোনা থেকে বাঁচতে নয়া আবিষ্কার ডিসটেন্সিং শু, নেটদুনিয়ার চর্চায় অদ্ভুত এই জুতো]

যে ফিচারের জন্য এই কাণ্ড ঘটছে সেই Click to Chat আসলে কী?

Advertisement

যে নম্বরে আপনি হোয়াটসঅ্যাপ করতে চাইছেন, সেটি মোবাইলে সেভ না করেও তাঁকে মেসেজ পাঠাতে পারবেন। সাধারণত নম্বরটি সেভ না থাকলে তাতে প্রথমে মেসেজ করা যায় না। সুতরাং এই ফিচারটি হোয়াটসঅ্যাপ ইউজারদের জন্য বেশ উপকারী। কিন্তু এই ফিচার ব্যবহার করে চ্যাট করলেই গুগল সার্চে পৌঁছে যায় নম্বরটি। কারণ ফিচারের মেটাডেটা সার্চ ইনডেক্সে চলে আসে।

https://wa.me/<phone_number> – এই URL-এ ফোন নম্বর স্ক্রিনে ভেসে ওঠে। গবেষকরা জানাচ্ছেন, এখনও পর্যন্ত এমন ৩ লক্ষ ফোন নম্বর এভাবে উঠে এসেছে। ফোন নম্বর গুগলেই পাওয়া গেলে তা নানাভাবে কাজে লাগাতে পারে হ্যাকাররা। হোয়াটসঅ্যাপকে হাতিয়ার করেই ঢুঁ মারতে ইউজারের অন্যান্য সোশ্যাল অ্যাকাউন্টেও। তাই ফিচারটি ব্যবহারের আগে সতর্ক থাকুন।

[আরও পড়ুন: ধামাকা অফার! বিনামূল্যে Disney+ Hotstar VIP-র সাবস্ক্রিপশন পাবেন জিও গ্রাহকরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ