২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

দেশের নয়া ডিজিটাল নীতি মেনে প্রথম পদক্ষেপ, ৫৯ হাজার লিংক সরাল Google

Published by: Biswadip Dey |    Posted: July 2, 2021 8:21 pm|    Updated: July 2, 2021 9:04 pm

Google removed over 59,000 links in India, compliance report shows | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের নয়া ডিজিটাল আইন (Digital law) মেনে ৫৯ হাজারের বেশি লিংক সরিয়ে দিল সার্চ ইঞ্জিন গুগল। এর মধ্যে রয়েছে ইউটিউবের লিংকও। মাসখানেক আগে চালু হওয়া কেন্দ্রের বহুচর্চিত ডিজিটাল আইন মেনেই এই কড়া পদক্ষেপ করেছে গুগল (Google)।

গুগল জানিয়েছে এপ্রিলে মোট ২৭ হাজার ৭১৬টি অভিযোগ পেয়েছে তারা। এর অধিকাংশই কপিরাইট সংক্রান্ত। তবে ইউটিউবের মতো নিজস্ব সংস্থার ক্ষেত্রেও পদক্ষেপ করা হলেও ‘সার্চ’-এর ক্ষেত্রে কোনও লিংক সরানো হয়নি। তবে সরকারি নির্দেশে এর কোনও লিংক সরানো হয়নি।

[আরও পড়ুন: সাতসকালে বিশ্বজুড়ে সাময়িক ভাবে স্তব্ধ টুইটার, প্রবল সমস্যায় ব্যবহারকারীরা]

এদিকে নয়া বিধি মেনে পদক্ষেপ করেছে দেশীয় সংস্থা ‘কু’-ও (Koo)। এযাবৎ পাওয়া ৫ হাজার ৫০২ অভিযোগের মধ্যে ১ হাজার ২৫৩ টি অভিযোগের ক্ষেত্রে পদক্ষেপ করেছে। এছাড়াও ৪ হাজার ২৪৯টি পোস্টের ক্ষেত্রে সতর্ক করে দেওয়া হয়েছে বলে জান‌িয়েছেন সংস্থার সিইও রাধাকৃষ্ণ। তাঁর কথায়, ‘‘ভারত জুড়ে কু ভাল সাড়া ফেলেছে। আমরা দেশের আইন মেনে চলব এবং প্রয়োজনীয় পদক্ষেপ করব। সমস্ত দেশের উচিত নিজস্ব ডিজিটাল ইকো সিস্টেমকে নির্দেশ করা।’’

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে সোশ্যাল মিডিয়ায় রাশ টানতে একগুচ্ছ নির্দেশিকা জারি করে কেন্দ্র। ২৫ মে’র মধ্যে সেই নিয়মাবলি কার্যকর করার সময়সীমাও বেঁধে দেওয়া হয়। কিন্তু ২৫ মে’র পরও অনেক সোশ্যাল নেটওয়ার্কিং সাইট এই নিয়মগুলি মানতে রাজি হয়নি। এই নিয়ে বিতর্কের রেশ অনেক দূর পর্যন্ত গড়ায়। হোয়াটসঅ্যাপ (WhatsApp) এবং টুইটারের (Twitter) সঙ্গে গণ্ডগোল বহু দূর গড়ায়। বিশেষত টুইটার তীব্র আপত্তি জানিয়েছিল।

[আরও পড়ুন: পূরণ হচ্ছে না টার্গেট! জুলাই মাসে রাজ্যগুলিকে ১২ কোটি ভ্যাকসিন দেবে কেন্দ্র]

গুগল ও কু-ই প্রথম এই নয়া বিধি মেনে প্রথম পদক্ষেপ করল। এখনও ফেসবুক কিংবা অন্য সংস্থাগুলি পদক্ষেপের ব্যাপারে আশ্বাস দিলেও এখনও পর্যন্ত কোনও পদক্ষেপ করেনি। তবে শীঘ্রই ফেসবুক তাদের রিপোর্ট পেশ করতে পারে বলে শোনা যাচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement