BREAKING NEWS

৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতীয় ভাষাকে ‘কুৎসিত’ বলে অপমান, চাপে পড়ে ক্ষমা চাইল Google

Published by: Paramita Paul |    Posted: June 4, 2021 11:17 am|    Updated: June 4, 2021 12:25 pm

Google shows Kannada as 'Ugliest' Language | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের কুৎসিততম ভাষা কী? প্রশ্নের জবাবে Google তুলে আনছে এক ভারতীয় ভাষার নাম-কন্নড়। কর্ণাটকের ভাষা। গুগলের এই উত্তরের জেরে তীব্র বিতর্ক তৈরি হল। টেক জায়ান্টের বিরুদ্ধে ক্ষোভ আছড়ে পড়ল সোশ্যাল মিডিয়ায়। এমনকী, গুগলকে আইনি নোটিস পাঠানোর হুমকিও দিলেন কর্ণাটকের নেতা-মন্ত্রীরা। বিতর্কে মুখে পড়ে শেষে ক্ষমা চাইল এই টেক জায়ান্ট।

ঠিক কী ঘটেছিল? বৃহস্পতিবার দেখা যায়, গুগল সার্চ ইঞ্জিনে কুৎসিততম ভাষা লিখলেই ভেসে উঠছে কন্নড় (Kannada)  ভাষার নাম। বিষয়টি নজরে আসতেই তীব্র প্রতিবাদ জানান কর্ণাটকের বাসিন্দা থেকে নেতা-মন্ত্রীরা। কর্ণাটক সরকারের তরফে আইনি নোটিস জারির হুমকিও দেওয়া হয়। এর পরই দ্রুত ‘ত্রুটি’ সংশোধন করে ফেলে এই টেক জায়ান্ট।

[আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে শিগগিরি আসছে নতুন একগুচ্ছ ফিচার, জানালেন খোদ জুকারবার্গ]

এ প্রসঙ্গ কর্ণাটকের মন্ত্রী অরবিন্দ লিম্বাভলি জানান, “এরকম ভাবে প্রাচীন ভাষার অপমান করার অর্থ কী? আমরা গুগলকে আইনি নোটিস পাঠাচ্ছি।” টুইটারেও সরব হন তিনি। কন্নড় ভাষাভাষী মানুষের কাছে গুগলকে দ্রুত ক্ষমতা চাওয়ার পরামর্শ দেন তিনি। কর্ণাটকের মন্ত্রীর কথায়, কন্নড় ভাষার নিজস্ব ঐতিহ্য আছে। আড়াই হাজার বছরের পুরনো এই ভাষার সমৃদ্ধ ইতিহাস রয়েছে। অথচ সেই ভাষাকেই এভাবে অপমান করা হল। কন্নড় ভাষাভাষীদের কাছে গুগল দ্রুত ক্ষমা চাক। আমাদের ঐতিহ্যপূর্ণ ভাষাকে অপমান করার জন্য গুগলের বিরুদ্ধে আইনি পথে হাঁটব আমরা।

এর পরই দ্রুত বিবৃতি দেয় গুগল (Google)। তারা জানায়, সার্চ ইঞ্জিনে সার্চের ফলাফল সবসময় ঠিক দেখায় না। কখনও কখনও বিস্ময়কর ফলাফল দেখানো হয়। এটা প্রযুক্তিগত ত্রুটি। বিষয়টি আমাদের নজরে এসেছে। দ্রুত পদক্ষেপ করছি। কারওর ভাবাবেগে আঘাত করার কোনও উদ্দেশ্য আমাদের ছিল না। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমরা ক্ষমাপ্রার্থী।

[আরও পড়ুন: এবার নিখরচায় অনলাইন ক্লাস, গুগলের সঙ্গে গাঁটছড়া বেঁধে অভিনব উদ্যোগ নিল Byju’s]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement