BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফের একাধিক চিনা অ্যাপ নিষিদ্ধ করছে কেন্দ্র! তালিকায় রয়েছে শাওমিও

Published by: Sulaya Singha |    Posted: August 5, 2020 6:53 pm|    Updated: August 5, 2020 6:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথমে ৫৯টি। তারপর আরও ৪৭টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় ভারত সরকার। আর এবার শোনা যাচ্ছে শি জিংপিনের দেশের সেই ডিজিটাল স্ট্রাইকের আরও বিস্তার ঘটাচ্ছে কেন্দ্র। বুধবারই শোনা গেল, শাওমি (Xaiomi) এবং বাইদুর (Baidu) মতো জনপ্রিয় চিনা কোম্পানির মোবাইল অ্যাপও রয়েছে নতুন তালিকায়। এদের অ্যাপও নাকি নিষিদ্ধ বলে জানানো হয়েছে।

পূর্ব লাদাখ সীমান্তে চড়তে থাকা উত্তেজনার পারদ চূড়ান্ত আকার নেয় গত ১৫ জুন। গালওয়ান সীমান্তে চিনা সেনার অতর্কিত হানায় শহিদ হন ২০ ভারতীয় জওয়ান। এরপর থেকেই চিনা পণ্য বয়কটের ডাক দেন দেশবাসী। চিনের বিরুদ্ধে ক্ষোভের আগুন জ্বলে ওঠে। চিনকে ভাতে মারতে একাধিক পদক্ষেপ করে কেন্দ্র। চিনের বিভিন্ন সংস্থার একাধিক বরাত বাতিল করে রেল ও বিএসএনএল। এরপরই ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্তের কথা ঘোষিত হয়। যা চিনকে কার্যত বিপুল আর্থিক ক্ষতির মুখে ফেলছে। তারপর ফের ৪৭টি অ্যাপ বন্ধ করে নতুন করে চিনকে ধাক্কা দেয় ভারত। দেশের নিরাপত্তা ও সার্বভৌমিকতার কথা মাথায় এই সিদ্ধান্ত বলে জানিয়েছিল সরকার। এমনকী নিষিদ্ধ হওয়া শেয়ার ইট, হ্যালোর লাইটার ভার্সানগুলিকেও প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়।

[আরও পড়ুন: OMG! কারগিল যুদ্ধে ব্যবহৃত Mig-23 ফাইটার বিমান বিক্রি হচ্ছে OLX-এ!]

সূত্রের খবর, এখনই নয়া সিদ্ধান্তের ব্যাপারে কিছু ঘোষণা করা হয়নি। তবে শোনা যাচ্ছে, নতুন তালিকায় শাওমির Mi ব্রাউজার প্রো এবং বাইদুর সার্চ অ্যাপগুলি রয়েছে। Mi ব্রাউজার প্রো অ্যাপটি শাওমির ফোনে প্রি ইনস্টল করা থাকে। যদি তা সত্যিই নিষিদ্ধ হয়, সেক্ষেত্রে ভারতে বিক্রির সময় শাওমির হ্যান্ডসেটে অ্যাপটি রাখতে পারবে না চিন। যদিও এবার ঠিক কতগুলি অ্যাপ কোপের মুখে পড়বে, তা এখনও পর্যন্ত পরিষ্কার নয়। এ নিয়ে সরাসরি কিছু বলতে চায়নি তথ্য প্রযুক্তি মন্ত্রক এবং নয়াদিল্লির চিনা দূতাবাস।

এদিকে শাওমিকে এ বিষয়ে জিজ্ঞেস করা হলে তারা জানায়, জল ঠিক কোন দিকে গড়াচ্ছে, তা নজর রাখা হচ্ছে। সঠিক সময়ে পদক্ষেপ করা হবে। তবে বাইদুর তরফে এ নিয়ে কোনও মন্তব্য করা হয়নি। আবার অন্যদিকে, ভারতে নিষিদ্ধ হওয়ার পর থেকেই চিনের ছায়া থেকে বেরতে উঠে পড়ে লেগেছে টিকটক (TikTok)। এমন পরিস্থিতিতে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যেই চিনা সংস্থা বাইটডান্সের (ByteDance) কাছ থেকে একাধিক দেশে টিকটকের মালিকানা কিনে নিচ্ছে বিশ্বখ্যাত তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফট (Microsoft)। ইতিমধ্যেই এখবর নিশ্চিত করেছে তারা। চুক্তি সম্পন্ন করতে মধ্যস্থতা করছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)।

[আরও পড়ুন: TikTok-এর অভাব পূরণ করবে ‘টুকটাক’, অ্যাপ বানিয়ে তাক লাগালেন পুরুলিয়ার যুবক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement