BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

রাজ্যে ফের Ransomware হামলা, হ্যাকারদের কবলে অধ্যাপকের কম্পিউটার

Published by: Abhisek Rakshit |    Posted: July 11, 2021 9:39 pm|    Updated: July 12, 2021 11:09 am

Hackers attacked a Profeser's computer in Nimta and demand money | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

অর্ণব দাস, বারাসত: গত কয়েক মাসে র‍্যানসমওয়্যার (Ransomware) হামলা গোটা বিশ্বে ত্রাস হয়ে দাঁড়িয়েছে। এবার সেই র‍্যানসমওয়্যার হামলার অভিযোগ উঠল উত্তর ২৪ পরগনার (North 24 Parganas) বেলঘড়িয়ায়। এই সাইবার হামলার শিকার হয়েছে নিমতা থানার অন্তর্গত বেলঘড়িয়ার বাসিন্দা গোবরডাঙা হিন্দু কলেজের কম্পিউটার সায়েন্সের অধ্যাপক সন্দীপ রায়। অভিযোগ, তাঁর কম্পিউটারের সমস্ত ডেটা লক করে অর্থ দাবি করা হয়। হ্যাকারদের কবলে পড়েছেন বুঝতে পেরেই অধ্যাপক নিমতা থানা ও বারাকপুর কমিশনারেটের সাইবার শাখায় অভিযোগ দায়ের করেন।

জানা গিয়েছে, গত ৮ই জুলাই অধ্যাপক সন্দীপ রায় তাঁর বাড়ির কম্পিউটারে কাজ করতে বসে দেখেন কোন ফাইল তিনি খুলতে পারছেন না। বেশ কিছুক্ষন চেষ্টা করার পর তিনি লক্ষ্য করেন প্রতিটি ফাইলে একটি করে টেক্সট মেসেজ রয়েছে। তাতে লেখা রয়েছে, ফাইলগুলি খুলতে গেলে কয়েকটি মেল আইডি দেওয়া আছে তাতে যোগাযোগ করে ৯৮০ ডলার দিতে হবে। ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ৭২ হাজার টাকা। মেইল আইডি গুলি সাধারণ মেইল আইডির মত ছিল না বলেও জানা গেছে। টেক্সট মেসেজে আরও লেখা রয়েছে, যদি ৭২ ঘন্টার মধ্যে যোগাযোগ করা হয় তাহলে ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে। এরপরই তিনি বুঝতে পারেন তিনি হ্যাকারদের কবলে পড়েছেন। কম্পিউটার সায়েন্সের অধ্যাপক হওয়ার কারণে তার বুঝতে অসুবিধা হয়নি যে এটি র‍্যানসমওয়্যার হামলা। এরপরই ৯ই জুন তিনি নিমতা থানায় ও বারাকপুর কমিশনারেটের সাইবার শাখায় অভিযোগ দায়ের করেন। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

[আরও পড়ুন: WhatsApp’এ হাই রেজোরিউলশন ছবি-ভিডিও পাঠাতে সমস্যা? মুশকিল আসানে নয়া ফিচার]

এই বিষয়ে সন্দীপ রায় জানান, “কম্পিউটার খুলে কাজ করতে গিয়ে দেখি বিভিন্ন ড্রাইভে পিকচার, ফাইল কোনওটাই খুলতে পারছি না। তখনই মনে হয় র‍্যানসমওয়্যারের কবলে পড়েছি।” এই বিষয়ে সাইবার বিশেষজ্ঞদের কাছে জানা গিয়েছে, র‍্যানসমওয়্যার হামলায় সাধারণত কম্পিউটারের সমস্ত ডেটা লক করে অর্থের দাবি করে হ্যাকাররা। যাকে এক কথায় বলা যায় ডেটা কিডন্যাপ বা তথ্য অপহরণ। ইন্টারনেটের সঙ্গে কম্পিউটার সংযোগ থাকলে এই সাইবার হামলা করা যায় বলেও জানা গেছে। তবে সে ক্ষেত্রে হ্যাকাররা সাধারণত মেইলের মাধ্যমে লিংক পাঠায়। যাতে ক্লিক বা ডাউনলোড করলে কম্পিউটারের সমস্ত তথ্য হ্যাকাররা লক করে দিতে পারে। এরপরে ওই লক খুলে দেওয়ার জন্য অর্থের দাবি করে থাকে হ্যাকাররা। অর্থ দেওয়ার ক্ষেত্রেও বিপদের মুখে পড়ার সম্ভাবনা থাকে। কারণ হ্যাকাররা সাধারণত লিংকের মাধ্যমে অর্থ দিতে বলে। লিংকের মাধ্যমে অর্থ দিতে গেলে পুনরায় তছরুপ হওয়ার সম্ভাবনা থেকেই যায়। এই বিষয়ে সাইবার বিশেষজ্ঞদের মতামত, অচেনা মেইল আইডি থেকে মেল আসলে তার মধ্যে থাকা লিংকে ক্লিক বা কোন কিছু ডাউনলোড করা উচিত নয়। পাশাপাশি নিজের ডেটার নিয়মিত এক্সটার্নাল ডিভাইসে ব্যাকআপ নামিয়ে রাখা উচিত।

[আরও পড়ুন: কেন্দ্রের সঙ্গে সংঘাতে ইতি? রেসিডেন্ট গ্রিভান্স অফিসার পদে ভারতীয়কে নিয়োগ Twitter-এর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement