BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Zoom ব্যবহার করেন? এই কাজটি না করলে পড়তে পারেন বড় বিপদে!

Published by: Biswadip Dey |    Posted: May 28, 2022 8:18 pm|    Updated: May 28, 2022 8:18 pm

Hackers using Zoom to install malware on your device। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনি কি জুম (Zoom) অ্যাপটি ব্যবহার করেন? অতিমারীর সময়ে ওয়ার্ক ফ্রম হোম ও স্কুল-কলেজের অনলাইন ক্লাসের দৌলতে এই অ্যাপটির জনপ্রিয়তা লাফিয়ে বেড়েছে। এবার সেই অ্যাপটিকেই টার্গেট করছে হ্যাকাররা। যদি এই অ্যাপটি আপনার ফোন বা কম্পিউটারে থেকে থাকে তাহলে তাকে ব্যবহার করে হ্যাকাররা ম্যালওয়ার ইনস্টল করে দিতে পারে। সতর্ক করছেন গুগল প্রজেক্ট জিরোর এক বিশেষজ্ঞরা।

ঠিক কী জানাচ্ছেন তাঁরা? জানা যাচ্ছে, সম্প্রতি একটি যান্ত্রিক ত্রুটি দেখা গিয়েছে এই অ্যাপে। যার জেরেই ইউজাররা বিপদে পড়তে পারেন। অ্যান্ড্রয়েড থেকে উইন্ডোজ কিংবা আইফোন, সব ক্ষেত্রেই এই আশঙ্কা রয়েছে। এই ম্যালওয়ার ইনস্টল করার ক্ষেত্রে একটি মেসেজ পাঠানো হচ্ছে। যা দেখে মনে হচ্ছে, এটি অ্যাপ সম্পর্কিত কোনও মেসেজ। কিন্তু তাতেই লুকিয়ে হ্যাকিং সংকেত।

[আরও পড়ুন: ফলের ঝুড়ির বালি সরাতেই পর্দাফাঁস, খাস কলকাতায় ফের উদ্ধার বোমা]

এই বিপদ থেকে বাঁচার উপায় কী? এই ঝুঁকি থেকে রক্ষা পেতে অ্যাপের সর্বশেষ আপডেট V5.10.0 ডাউনলোড করে নিতে হবে। সেই সঙ্গে কোনও ধরনের সন্দেহজনক লিঙ্ক দেখলে সাবধান থাকতে হবে। তাহলেই এই বিপদকে এড়ানো সম্ভব হবে।

গত বছর তিনেক ধরেই দ্রুত জনপ্রিয় হয়েছে জুম অ্যাপটি। কর্পোরেট জগতের ক্ষেত্রে তো এই অ্যাপের গ্রহণযোগ্যতা বিরাট। চাকরির ইন্টারভিউ থেকে শুরু করে গুরুত্বপূর্ণ মিটিং, সব কিছুতেই জুম ব্যবহৃত হয়। উল্লেখ্য, সম্প্রতি জুমে বেশ কিছু গুরুত্বপূর্ণ নয়া ফিচার নিয়ে আসা হয়েছে। এর মধ্যে রয়েছে জুম ব্যাকগ্রাউন্ড রুমসের মতো ফিচার। যেখানে জুম কলে যোগদানকারীরা নিজেদের মধ্যে ছোট ছোট দলে ভাগ হয়ে বৈঠক করে নিতে পারবেন। পাশাপাশি রয়েছে মাইরো নামের অনলাইন হোয়াইট বোর্ড। এর সাহায্যে রিয়েল টাইম আইডিয়া দিতে পারা যাবে।

[আরও পড়ুন: ‘তৃণমূল করলে ঠিকাদারি করা যাবে না’, হলদিয়ায় ‘ঘুঘুর বাসা’ ভাঙার হুঁশিয়ারি অভিষেকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে