১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

স্মার্টফোনেই কেল্লাফতে! এবার ঘরে বসে নিজের রেশন কার্ড তৈরির আবেদন করতে পারবেন আপনিও

Published by: Tiyasha Sarkar |    Posted: October 17, 2022 4:26 pm|    Updated: October 17, 2022 4:26 pm

Here is the way to apply for ration card, using your smartphone | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: নতুন রেশন কার্ড বানাবেন? অথবা পুরনো কার্ডে কিছু পরিবর্তন করবেন? এধরণের কাজের জন্য আর যেতে হবে না রেশন ডিলারের কাছে। কিন্তু সেই ঝক্কির পালা শেষ। এবার ঘরে বসেই নিজের রেশন কার্ড (Ration Card) তৈরির আবেদন জানাতে পারবেন আপনি। 

নিশ্চয়ই ভাবছেন, ব্যাপারটা কী? আমজনতার সুবিধার্থে একটি বিশেষ অ্যাপ তৈরি করেছে খাদ্য দপ্তর। নাম ‘খাদ্যসাথী-আমার রেশন মোবাইল অ্যাপ’। খাদ্যদপ্তর সূত্রে খবর, এই অ্যাপের মাধ্যমে যে কেউ বাড়িতে বসেই নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন। পুরনো কার্ডে কোনও পরিবর্তন, নতুন তথ্য যোগের আবেদনও করতে পারবেন। জানা গিয়েছে, যে কোনও স্মার্টফোন ব্যবহারকারী গুগল প্লে স্টোর অথবা অ্যাপ স্টোরে পেয়ে যাবেন এই খাদ্যসাথী অ্যাপটি। সেটি ডাউনলোড করে নিলেই কেল্লাফতে। 

[আরও পড়ুন: কংগ্রেস সভাপতি নির্বাচন: ‘খাড়গেকে ভোট দিন’, দলবদলের পরেও টুইট করে বিতর্কে প্রণবপুত্র অভিজিৎ]

কিন্তু কেন এই সিদ্ধান্ত? বর্তমান সময়ে দাঁড়িয়ে আট থেকে আশি প্রত্যেকেই মোবাইল ফোনে সড়গড়। সকলেরই দিনের একটা বড় সময় কাটে ফোনে। করোনা যেন এই মোবাইল নির্ভরশীলতা অনেকটা বাড়িয়ে দিয়েছে। বর্তমানে শুধু বিনোদনের জন্য স্মার্টফোন ব্যবহার করা হয় তেমনটা নয়। অফিস, ব্যবসা সংক্রান্ত গুরুত্বপূর্ণ বহু কাজই এখন হচ্ছে ফোনের মাধ্যমে। এদিকে রাজ্যের তরফে সব দপ্তরকে ই-গভর্ন্যন্সের উপর জোর দেওয়ার নির্দেশ দেওয়া হয়। কারণ অনলাইনে কিছু কাজ করার সুবিধা থাকলে আদতে আমজনতারই সুবিধা। রাজ্যের সেই নির্দেশ মেনেই এই খাদ্যসাথী অ্যাপ এনেছে খাদ্যদপ্তর। এই অ্যাপে রাজ্যবাসীর উপকার হবে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: কোনা এক্সপ্রেসওয়েতে মর্মান্তিক দুর্ঘটনা, নিয়ন্ত্রণ হারিয়ে মন্দিরে ঢুকে গেল ট্রেলার, মৃত চালক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে