৭ শ্রাবণ  ১৪২৬  মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোবাইলে ইন্টারনেট ডেটা শেষ। আশেপাশে ওয়াই-ফাই পরিষেবাও নেই। ওয়েব সিরিজের ক্লাইম্যাক্স দৃশ্যটা দেখার জন্য মন ছটফট করছে। কিন্তু উপায় তো নেই। ইন্টারনেট না থাকলে ডিজিটাল প্ল্যাটফর্মও অচল। এতদিন ধরে যদি এমনটা জেনে থাকেন, তবে ধারণা বদলে ফেলুন। কারণ নিজের পছন্দের শো ডাউনলোড করে রেখে অফলাইনে যে কোনও সময় তা উপভোগ করতে পারেন। ইউটিউব থেকে কীভাবে ভিডিও ডাউনলোড করে অনলাইনে দেখতে হয়, তা তো সকলেই জানেন। কিন্তু জানেন কি, নেটফ্লিক্স এবং আমাজন প্রাইমেও এই সুবিধা আছে? যদি এখনও অজানা থাকে, তবে চটপট জেনে নিন নেটওয়ার্কহীন এলাকা কিংবা ডেটা ছাড়াই কীভাবে দেখবেন পছন্দের ছবি-ওয়েবসিরিজ।

[গুগল ম্যাপে যুক্ত হল দু’টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফিচার]

মেড ইন হেভেন, সেক্রেড গেমস, দ্য ক্রাউন, মির্জাপুর- নেটফ্লিক্স এবং আমাজন প্রাইমের সব জনপ্রিয় ওয়েব সিরিজ। শুধু তো অরিজিনালস নয়, নতুন নতুন ছবিও দেখা যায় এই প্ল্যাটফর্মে। এই দুই ডিজিটাল প্ল্যাটফর্মের গ্রাহক সংখ্যাও দিনে দিনে বেড়ে চলেছে। এবার ভাবুন আপনি মেট্রো রেল অথবা বিমানে রয়েছেন, যেখানে নেটফ্লিক্স বা আমাজন প্রাইমের সাবস্ক্রিপশন থাকা সত্ত্বেও কোনও শো দেখার উপায় নেই। কিন্তু সময় থাকতে যদি ডাউনলোড করে রাখতেন তবে অনায়াসে দেখে নিতে পারতেন। তাই ডাউনলোডের পদ্ধতিটি জেনে রাখুন।

নেটফ্লিক্স:

সবকটি শো না হলেও বেশ কয়েকটি ওয়েব সিরিজ এবং ছবি ডাউনলোডের অপশন দেয় এই জনপ্রিয় ডিজিটাল প্ল্যাটফর্ম। অ্যান্ড্রয়েড অথবা আইওএস হ্যান্ডসেট থেকে নেটফ্লিক্স অ্যাপটি খুলুন। যে শো বা সিনেমা ডাউনলোড করতে চান সেটি সিলেক্ট করুন। এবার বাঁ-দিকে উপরে তিনটি দাগের মতো আইকন যুক্ত মেনু বোতামটি ক্লিক করুন। যদি আপনার সিলেক্ট করা শো বা ছবি ডাউনলোড করা সম্ভব, তবে অ্যাভেলেবল ফর ডাউনলোড অপশনটি দেখাবে। সেটি ক্লিক করলেই ডাউনলোড হতে শুরু করবে আপনার ফেভরিট শো। তবে মনে রাখবেন, ডাউনলোড করা কোনও শো কিন্তু ব্লুটুথ বা অন্য কোনও অ্যাপের মাধ্যমে অন্যকে শেয়ার করা যাবে না। অফলাইনে শোটি দেখার পর মাই ডাউনলোড অপশনে গিয়ে এডিটে ক্লিক করুন। সেখানেই লাল রঙের বক্সের উপরের ক্রস চিহ্নটি টাচ করলেই তা ডিলিট হয়ে যাবে।

[ফিরছে জিও-র সেলিব্রেশন প্যাক, অফার সীমিত]

আমাজন প্রাইম ভিডিও:

টেলিভিশনের ধারাবাহিক থেকে সিনেমা, এই প্ল্যাটফর্মেও বিনোদনের অভাব নেই। অফলাইনে পছন্দের ধারাবাহিকটি দেখতে হলে প্রথমে আমাজন প্রাইম ভিডিও অ্যাপ ওপেন করুন। এবার একইভাবে যে শো অথবা সিনেমা দেখতে চান বেছে নিন। এরপর ভিডিও আইকনটি ট্যাপ করুন। তাহলেই আসবে ডাউনলোড অপশন। এবার ডাউনলোডসের মধ্যে গিয়ে যখন খুশি প্রিয় শো দেখুন।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং