BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার WhatsApp-এই ডাউনলোড করতে পারবেন Covid টিকাকরণের সার্টিফিকেট, জানুন পদ্ধতি

Published by: Tiyasha Sarkar |    Posted: August 8, 2021 2:14 pm|    Updated: August 8, 2021 7:57 pm

How to download Covid-19 vaccine certificate using WhatsApp | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় দু’বছর ধরে দাপট দেখাচ্ছে করোনা (Coronavirus)। মারণ ভাইরাস মোকাবিলায় টিকাকরণের উপর জোর দেওয়া হচ্ছে। বিভিন্নক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে ভ্যাকসিনেশন সার্টিফিকেট। কিন্তু যদি ভ্যাকসিন নেওয়ার পর সার্টিফিকেট পেতে সমস্যা হয়? হোয়াটসঅ্যাপে নিজেই ডাউনলোড করে নিতে পারবেন। ইতিমধ্যেই স্বাস্থ্যমন্ত্রকের তরফে টুইটে জানানো হয়েছে বিষয়টি। জানেন কীভাবে পাবেন সার্টিফিকেট?

ভারত সরকারের তরফে তৈরি করা হয়েছে MyGov Corona HelpDesk চ্যাট বুট। যার মাধ্যমে ভ্যাকসিন (Vaccine) সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন আপনিও। তবে তার জন্য প্রথমে নিজের ফোনে সেভ করতে হবে ৯১৯০১৩১৫১৫১৫ নম্বরটি। এরপর ওই নম্বরে হোয়াটসঅ্যাপ করতে হবে। লিখতে হবে Download Certificate। এরপর COWIN-এ আপনার যে মোবাইল নম্বরটি রেজিস্ট্রার করা রয়েছে, তাতে একটি OTP যাবে। সেই OTP দিতে হবে হোয়াটসঅ্যাপে। যদি আপনার নম্বর থেকে একাধিক ব্যক্তি রেজিস্ট্রার করে থাকেন সেক্ষত্রে সকলের নামের অপশন পাবেন। এরপর নির্দিষ্ট নম্বরটি টাইপ করলেই পেয়ে যাবেন আপনার ভ্যাকসিন সার্টিফিকেট।

 

[আরও পড়ুন: Vodafone Idea-র শীর্ষপদ ছাড়লেন কুমারমঙ্গলম বিড়লা, সংস্থার ভবিষ্যৎ নিয়ে বাড়ছে উদ্বেগ]

উল্লেখ্য, ধীরে ধীরে কার্যত আধার কার্ডের মতোই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে টিকাকরণ সার্টিফিকেট। ভ্রমণের ক্ষেত্রেও বাধ্যতামূলক করা হচ্ছে ওই সার্টিফিকেট। কিন্তু অনেকেই ভ্যাকসিন নিলেও একাধিক সমস্যার কারণে সার্টিফিকেট পাচ্ছেন না। কেউ আবার হারিয়ে ফেলছেন। যার ফলে পরবর্তীতে সমস্যায় পড়তে হচ্ছে, তবে এবার সমাধান মিলল সেই সমস্যার। এবার হোয়াটসঅ্যাপেই ডাউনলোড করে নিন টিকাকরণের সার্টিফিকেট।

[আরও পড়ুন: WhatsApp-এর বিশেষ ফিচারের সৌজন্যে সেক্স চ্যাট! পড়তে পারেন এই বিপদে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement