BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৭  রবিবার ২৯ নভেম্বর ২০২০ 

Advertisement

এখন বাড়ি বসেই জমা করা যাবে লাইফ সার্টিফিকেট, জেনে নিন সহজ ধাপগুলি

Published by: Biswadip Dey |    Posted: November 10, 2020 9:59 pm|    Updated: November 10, 2020 10:12 pm

An Images

‌সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ অতিমারীর আবহে বড় সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের। ঘরে বসেই লাইফ সার্টিফিকেট (Pensioners Life Certificate) জমা করতে পারবেন পেনশনভোগীরা। মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, পেনশনভোগীদের ‘আত্মনির্ভর’ করে তোলার লক্ষ্যেই এই সিদ্ধান্ত কেন্দ্রের। এখন অনলাইনেও জমা করা যাবে এই সার্টিফিকেট। প্রতি বছরের নভেম্বর মাসে ব্যাংক কিংবা পোস্ট অফিসে লাইন পড়ে যেত প্রবীণ নাগরিকদের। সরকারের এমন সিদ্ধান্তে নিঃসন্দেহে স্বস্তির নিশ্বাস ফেলবেন তাঁরা।

এমনিতেই লাইফ সার্টিফিকেট জমা করার শেষ তারিখ বাড়িয়ে ৩১ ডিসেম্বর করা হয়েছে। এতদিন এই তারিখ ছিল ৩০ নভেম্বর। এবার একমাসের বাড়তি সময় দেওয়া হয়েছে। পাশাপাশি, নিজের লাইফ সার্টিফিকেটের জন্য বাড়িতে বসেই ব্যবস্থা করা যাবে। সৌজন্যে অনলাইন। আসুন জেনে নেওয়া যাক, সহজে কীভাবে বাড়িতে বসেই এই সার্টিফিকেট জমা করা যাবে। কম্পিউটার কিংবা মোবাইল দুইয়ের সাহায্যেই এটি জমা করা যাবে। তবে শর্ত একটাই। পেনশন অ্যাকাউন্টটির সঙ্গে আধার নম্বর লিংক থাকতে হবে। জেনে নিন ধাপগুলি—

[আরও পড়ুন: সরকারি নিয়মে বঞ্চনার শিকার! এয়ার ভাইস মার্শালের মাইনে বৃদ্ধির নির্দেশ সেনা আদালতের]

  •  Jeevan Pramaan portal-এ যান।
  • সেখানে আধার নম্বর, নাম, মোবাইল নম্বর, পিপিও নম্বর, পেনশন অ্যাকাউন্ট নম্বর, ব্যাংক অ্যাকাউন্টের বিবরণ ইত্যাদি প্রয়োজনীয় তথ্য দিন। আধার যাচাইয়ের জন্য লাগবে একটি বায়োমেট্রিক ডিভাইস।
  • একবার আধার যাচাই হয়ে গেলেই কাজ শেষ। এরপর নিজের ডিজিটাল লাইফ সার্টিফিকেটের একটি পিডিএফ সার্টিফিকেট ডাউনলোড করে নিন ওই পোর্টাল থেকে।

এছাড়াও আরও একটি পদ্ধতিতে বাড়ি বসেই এই সার্টিফিকেট জমা করা যাবে। সেজন্য ডাউনলোড করতে হবে ‘ডোরস্টেপ ব্যাংকিং অ্যাপ’। ওই অ্যাপের সাহায্যে নিজের ব্যাংকের নাম ও অন্য প্রয়োজনীয় তথ্য দিয়ে আপনার রিকোয়েস্ট সাবমিট করতে হবে। এরপরই একটি মেসেজের মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার বাড়িতে যে এজেন্ট আসবেন তাঁর নাম। পরে ওই এজেন্ট আপনার বাড়ি এসে বাকি প্রক্রিয়া সম্পূর্ণ করবেন। তবে এই পরিষেবা বিনামূল্যে নয়। এর জন্য নির্দিষ্ট ফি জমা দিতে হবে।

[আরও পড়ুন: কুকুরের গলার চেনের সঙ্গে মঙ্গলসূত্রর তুলনা, হিন্দু ভাবাবেগে আঘাত করে বিপাকে অধ্যাপিকা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement