সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রিলায়েন্স জিও বাজারে আসার পর থেকে দেশের টেলিকম সেক্টরে প্রতিযোগিতা তীব্র হয়েছে। জিও-র একের পর এক অফারের ধাক্কায় অন্য সংস্থাগুলিও ফ্রি-এর দৌড়ে ঢুকে পড়তে কার্যত বাধ্য হয়েছে। এই যেমন আইডিয়া সেলুলার। আদিত্য বিড়লা গোষ্ঠীর এই সংস্থা চমকে দেওয়ার মতো অফার এনেছে।
[এয়ারটেলের ‘প্রমিস’, জিওর অর্ধেক দামেই তারা দিচ্ছে এই অফার]
জিওকে টেক্কা দিতে সম্প্রতি এয়ারেটল রেড নামে একটি প্যাক এনেছে। এয়ারটেল এবং জিওকে টক্কর দিতে এবার আইডিয়া সেলুলার ১০৯ টাকার একটি বিশেষ প্যাক আনল। এর মেয়াদ ১৪ দিন। এই অফারের মাধ্যমে আইডিয়া গ্রাহকরা লোকাল, এসটিডি যতখুশি কলের সুযোগ পাবেন। সঙ্গে ১জিবি থ্রিজি/ফোর জি ডেটা এবং রোজ ১০০টি লোকাল ও ন্যাশন্যাল এসএমস। তবে অফুরন্ত কলের মধ্যে কিছু শর্ত রয়েছে। প্রতিদিন ২৫০ মিনিট কথা বলা যাবে। আর সপ্তাহে হবে ১০০০ মিনিট। এই সময় পেরিয়ে গেলে গ্রাহককে সেকেন্ড পিছু বাড়তি ১ পয়সা করে গুনতে হবে। ৯৩ টাকায় আরও একটি প্যাক এনেছে আইডিয়া। এই প্যাকে আনলিমিটেড কলিংয়ের সুযোগ রয়েছে, পাশাপাশি ১ জিবি ডেটাও মিলবে। এর বৈধতা ১০ দিন। প্রসঙ্গত, ৯৩ টাকায় এই একইরকম একটি প্যাক রয়েছে এয়ারটেলের। তবে এয়ারটেলের ভ্যালিডিটি আইডিয়ার থেকে বেশি। এক্ষেত্রে অবশ্য এখনও খানিকটা এগিয়ে জিও। তাদের ৯৮ টাকার প্যাকে অফুরন্ত কলিংয়ের পাশাপাশি ২ জিবি ফোর জি ডেটা পাওয়া যায়। এর মেয়াদ ২৮ দিন। নতুন দুটি প্যাক চালু করতে চাইলে গ্রাহকরা আইডিয়া অ্যাপ কিংবা সংস্থার ওয়েবসাইট থেকে রিচার্জ করতে পারবেন।
[আধার কার্ড হারিয়েছেন? জেনে নিন কীভাবে সহজেই পাবেন নতুনটি]
কিছুদিন আগে আইডিয়া তাদের পোস্ট পেড প্ল্যানেও বেশ কিছু বদল আনে। টেলি বিশেষজ্ঞদের বক্তব্য, জিও আসার পর প্রতিটি মোবাইল সংস্থা গ্রাহক হারিয়েছে। তবে এয়ারটেল বা ভোডাফোনের থেকেও অনেক বেশি ক্ষতি হয়েছে আদিত্য বিড়লা গোষ্ঠীর সংস্থার। বিশেষজ্ঞরা বলছেন, টিকে থাকার লড়াইয়ে প্রি পেড এবং পোস্ট পেডে কিছু বদল আনলেও এখনও তা জিও বা এয়ারটেলকে চ্যালেঞ্জ জানানোর জন্য যথেষ্ট নয়।