BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ১ ডিসেম্বর ২০২০ 

Advertisement

করোনা আবহে অভিনব সমাবর্তন, পড়ুয়াদের ডিজিটাল অবতারকেই সংবর্ধনা আইআইটি বোম্বের

Published by: Abhisek Rakshit |    Posted: August 24, 2020 9:19 pm|    Updated: August 24, 2020 9:19 pm

An Images

‌সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইআইটি বোম্বের‌ ৫৮ তম বার্ষিক সমাবর্তন অনুষ্ঠান। একে একে সফল পড়ুয়াদের সংবর্ধনা জানাচ্ছেন ডিরেক্টর প্রফেসর শুভাশিস চৌধুরি। এটুকু পড়লে মনে হতেই পারে, এ আবার কী!‌ গোটা দেশ যখন করোনার বিরুদ্ধে লড়ছে, খোদ মহারাষ্ট্রে দেশের মধ্যে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি, সেখানে কীভাবে এই সমাবর্তন অনুষ্ঠান আয়োজিত হল? আসলে ওই অনুষ্ঠানে সত্যিকারের কোনও পড়ুয়াই উপস্থিত ছিলেন না। ছিল তাঁদের ‌3D‌ ডিজিটাল অবতার। এমনকী ডিরেক্টরও সশরীরে উপস্থিত ছিলেন না। ছিল তাঁরও অবতার। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যে ভাইরাল হয়েছে আইআইটি বোম্বের সেই সমাবর্তন অনু্ষ্ঠানের ভিডিও। আর সেটি দেখে IIT Bombay–র এহেন উদ্যোগের প্রশংসায় পঞ্চমুখ নেটিজেনরা।

[আরও পড়ুন: সেকেন্ডেই ডাউনলোড হবে Netflix-এর সব কনটেন্ট! সন্ধান মিলল এমনই হাই স্পিড ইন্টারনেটের]

প্রতিবছর প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়েই সমাবর্তন অনুষ্ঠান আয়োজিত হয়। শেষ বছরে সফল পড়ুয়াদের হাতে তুলে দেওয়া শংসাপত্র। জানানো হয় সংবর্ধনা। কিন্তু করোনা আবহে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানই বন্ধ। এই অবস্থায় সমাবর্তন অনু্ষ্ঠান কার্যত অসম্ভব। আর তাই পড়ুয়াদের কথা ভেবেই এই অভিনব উদ্যোগ আইআইটি বোম্বে কর্তৃপক্ষের। ভার্চুয়াল রিয়ালিটি এবং আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে তৈরি করা হয় পড়ুয়াদের‌ 3D‌ ডিজিটাল অবতার। এরপর রবিবারের অনুষ্ঠানে পড়ুয়াদের সেই ডিজিটাল অবতারকেই সংবর্ধনা দেন ডিরেক্টর প্রফেসর শুভাশিস চৌধুরি। তাঁরও ডিজিটাল অবতার তৈরি করা হয়েছিল। এক বিবৃতিতে কর্তৃপক্ষ জানিয়েছে, সারা বছর কঠোর পরিশ্রমের পর পড়ুয়ারা যাতে এই সমাবর্তন অনুষ্ঠান থেকে বঞ্চিত না হন, সেই কারণেই এই ভাবনা।

 

এদিকে, ভিডিওটি সামনে আসতেই মুহূর্তে ভাইরাল হয়ে যায়। নেটিজেনদের প্রত্যেকেই আইআইটি বোম্বের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। অনেকেই সেটি শেয়ারও করেন। দেখুন কে কী বলছেন:‌

[আরও পড়ুন: এবার ব্যবসায়িক ক্ষেত্রে বিশেষ সাহায্য করবে আরোগ্য সেতু অ্যাপের নয়া ফিচার, জানেন কীভাবে?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement