Advertisement
Advertisement
IIT Roorkee

ভূমিকম্পের অ্যালার্ট দেবে ‘ভূদেব’ অ্যাপ, সাফল্য আইআইটি গবেষকদের

ভূমিকম্পের সর্তকতা দেওয়া অ্যাপ তৈরি করে নজর কাড়লেন ভারতীয় বিজ্ঞানীরা।

Iit Roorkee with Collaboration with Uttarakhand Government created app for Earthquake Preparedness
Published by: Subhankar Patra
  • Posted:May 25, 2024 10:25 am
  • Updated:May 25, 2024 6:04 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিপদ কখনও বলে আসে না। এ কথা যেমন সত‌্য, তেমনই এটাও যে, অগ্রিম সতর্কতা, পরিকল্পনা থাকলে সেই বিপদের অন্ততপক্ষে মোকাবিলা করা সম্ভব হয়। যেমন ভূমিকম্প। মারণ প্রাকৃতিক বিপর্যয়গুলির মধ্য়ে অন‌্যতম। কখন ধেয়ে আসবে, বলা মুশকিল। তবে প্রযুক্তির কল‌্যাণে এখন ভূমিকম্প হলে, তার মোকাবিলায় আগে থেকে হুঁশিয়ার হওয়া সম্ভব। এবার ভূমিকম্পের সর্তকতা দেওয়া অ্যাপ তৈরি করে নজর কাড়লেন ভারতীয় বিজ্ঞানীরা। অ‌্যাপটির নাম ‘ভূদেব’।

ভূদেবের পুরো নাম ‘ভূমিকম্প ডিজাস্টার আর্লি ভিজিল‌্যান্স’। তৈরি করেছেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) রুরকির (Indian Institute Of Technology Roorkee) বিজ্ঞানীরা। আরও স্পষ্ট করে বললে, রুরকি আইআইটির সেন্টার অফ এক্সেলেন্স ইন ডিজাস্টার মিটিগেশন অ‌্যান্ড ম‌্যানেজমেন্ট-এর সদস‌্যরা। এই অ‌্যাপ-উদ্যোগের নেপথ্যে আছে উত্তরাখণ্ড (Uttarkhand) সরকার। সাম্প্রতিক সময়ে উত্তরাখণ্ডে একাধিক প্রাকৃতিক বিপর্যয় ঘটেছে। কখনও কম্পন, কখনও ভূমিধস, আবার কখনও বন‌্যা। এই প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস পেলে ক্ষয়ক্ষতি বা প্রাণহানি কমানো যাবে বলেই ধারণা সরকারের।

Advertisement

[আরও পড়ুন: পুরুলিয়ায় ৫টি ইভিএমে বিজেপির ট্যাগ, পূর্ণাঙ্গ রিপোর্ট তলব কমিশনের]

তবে ভূদেব অ্যাপটি ভূমিকম্পের আভাস দিতে পারে। এবং তারই জেরে হুঁশিয়ার হয়ে, বিপদ এড়ানোর ব‌্যবস্থা করা সম্ভব বলেই জানাচ্ছেন আইআইটি রুরকির গবেষকরা। গবেষকদের দাবি, তাঁদের অক্লান্ত পরিশ্রমের ফল, এই যুগান্তকারী অ‌্যাপ। জানা গিয়েছে, এই ভূদেব অ‌্যাপটি কম্পনের ‘রিয়েলটাইম অ‌্যালার্ট’ দিতে সক্ষম।

Advertisement

অ‌্যাপটি সরাসরি গ্রাহকের স্মার্টফোনে কম্পনের অ‌্যালার্ট দেয়। ফলে ব্যবহারকারিরা সময় থাকতে সতর্ক হতে পারেন। এই অ‌্যাপে রয়েছে একটি এসওএস বাটন, যার মাধ‌্যমে দ্রুত সাহায‌্য চেয়ে ‘কনট‌্যাক্টস’ তালিকায় থাকা বিশ্বস্ত জনের সঙ্গে যোগাযোগ করা যায়। এছাড়া ‘সিঙ্গল ট‌্যাপ’ করেই জানানো যায় নিজের লোকেশনও।

[আরও পড়ুন: চতুর্দিকে ছড়ানো মদের বোতল, ভোটের দিন ঝাড়গ্রামে যুবকের দেহ উদ্ধারে চাঞ্চল্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ