২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ছাঁটাইয়ের শিকার! বদলির ২ দিনের মধ্যেই মেটার চাকরি খোয়ালেন খড়গপুর আইআইটির প্রাক্তনী

Published by: Biswadip Dey |    Posted: November 10, 2022 8:32 pm|    Updated: November 10, 2022 8:32 pm

IITian relocated to Canada to work with Meta layoffs just 2 days after joining। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার ১১ হাজারেরও বেশি কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে মেটা (Meta)। যা সংস্থার মোট কর্মী সংখ্যার ১৩ শতাংশ। টুইটারের (Twitter) পরই জুকারবার্গের সংস্থার এহেন সিদ্ধান্তে রাতারাতি প্রযুক্তির দুনিয়া ছেয়ে গিয়েছে আশঙ্কার কালো মেঘে। পরিস্থিতি কতটা ভয়াবহ তা ফুটে উঠল একটি ভাইরাল পোস্টে। ভারত থেকে কানাডায় চাকরি করতে গিয়েছিলেন মেটার এক কর্মী। কিন্তু জয়েন করার ২ দিনের মধ্যেই চাকরি হারিয়েছেন খড়গপুর আইআইটির প্রাক্তনী।

লিঙ্কদিনে একটি পোস্ট করেছেন হিমাংশু ভি নামের ওই ভারতীয় কর্মী। তিনি লেখেন, ‘আমাকে কানাডায় পাঠানো হয় মেটায় যোগ দিতে। আর জয়েন করার ২ দিনের মধ্যেই যাত্রা শেষ হয়ে গেল। বিপুল ছাঁটাইয়ের শিকার হতে হল আমাকে। আমার হৃদয় ভেঙে গিয়েছে। সকলেই কঠিন এক পরিস্থিতির মধ্যে পড়েছে।’ সেই সঙ্গে তিনি জানিয়েছেন, সফটওয়্যার ইঞ্জিনিয়ারের চাকরি খুঁজতে শুরু করেছেন তিনি। কিন্তু বুঝে পাচ্ছেন না কী হবে।

[আরও পড়ুন: ব্রাহ্মণবিদ্বেষী টুইট করে বিতর্কে জহর সরকার, পোস্ট মুছলেন তৃণমূল সাংসদ]

বিশ্বজুড়ে মেটার বিভিন্ন প্ল্যাটফর্মে কর্মী ছিলেন ৮৭ হাজার। এক বছরে কর্মী সংখ্যা বাড়ে ২৮ শতাংশ। চলতি সপ্তাহে সংস্থার কর্মীদের প্রতিটি দিন অফিসে হাজির থাকতে নির্দেশ দেওয়া হয়েছিল। ওই নির্দেশের পরেই কানাঘুষো চলছিল, ২৮ বছরের মেটার ইতিহাসে সবচেয়ে বড় ছাঁটাইয়ের সাক্ষী হতে চলেছে সিলিকন ভ্যালির এই সংস্থা। এর পরেই বুধবারের ঘোষণা। বিশ্বের বিভিন্ন প্রান্তে কর্মরত ১১ হাজার কর্মী ছাঁটাইয়ে কথা জানায় মেটা। এই বিষয়ে সংস্থার কর্ণধার মার্ক জুকারবার্গের সংক্ষিপ্ত প্রতিক্রিয়া, “আমি জানি এটা সকলের জন্য কঠিন সিদ্ধান্ত ছিল। ব্যক্তিগত ভাবে দুঃখ প্রকাশ করছি তাঁদের প্রতি, যাঁরা এই সিদ্ধন্তে ফলে প্রভাবিত হবেন।”

সংস্থা সূত্রে জানা গিয়েছে, ক্ষতিপূরণ হিসাবে ছাঁটাই হওয়া কর্মীদের ১৬ সপ্তাহের বেসিক বেতন দেওয়া হবে। এছাড়াও যত বছর ধরে তাঁরা চাকরি করছেন এই সংস্থায়, সেই প্রতি বছরের দু’সপ্তাহের বেসিক বেতনও তাঁরা পাবেন। ৬ মাসের স্বাস্থ্য বিমা খরচও বহন করবে সংস্থাটি। মার্ক জুকারবার্গ জানিয়েছেন, এই মুহূর্তে নতুন করে কর্মী নিয়োগের পথে হাঁটবে না মেটা। বরং লাগাম টানা হচ্ছে সংস্থার খরচে।

[আরও পড়ুন: জি-২০ সম্মেলনের লোগোতে পদ্ম, রাজনৈতিক তরজায় বিজেপি-কংগ্রেস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে