২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

চিনকে ফের বড় ধাক্কা! এবার Huawei-এর উপর নিষেধাজ্ঞা চাপাতে পারে ভারত

Published by: Abhisek Rakshit |    Posted: March 11, 2021 9:56 pm|    Updated: March 11, 2021 11:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দু’দেশের মধ্যে সীমান্ত সমস্যা কিছুটা হলেও মেটার পথে। লাদাখ থেকে সেনা সরাতে শুরুও করেছে দুই দেশ। তবে এই পরিস্থিতিতেও চিনকে ফের ধাক্কা দিতে প্রস্তুত ভারত (India)। এবার চিনা (China) মোবাইল প্রস্তুতকারক সংস্থা Huawei-এর ওপর নিষেধাজ্ঞা চাপাতে পারে মোদি সরকার। সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে।

বারংবার বিভিন্ন চিনা সংস্থার বিরুদ্ধে তথ্যচুরির অভিযোগ উঠেছে। এমনকী বহু ভারতীয়র তথ্য হাতানোর অভিযোগও উঠেছে চিনা হ্যাকারদের বিরুদ্ধে। আর সেই নিয়েই দুশ্চিন্তায় কেন্দ্র। আর সেজন্যই চিনা সংস্থার কাছ থেকে কোনও উপকরণ সামগ্রী বা যন্ত্রাংশ না কেনার পক্ষেই মত মোদি সরকারের। তাছাড়া এর ফলে দেশীয় সংস্থাগুলোর ব্যবসাও বাড়বে, যা আবার প্রধানমন্ত্রীর ‘আত্মনির্ভর ভারত’ তৈরির লক্ষ্যকে আরও মজবুত করবে। এমনটাই মত আধিকারিকদের।

[আরও পড়ুন: এই তারিখের মধ্যে প্রাইভেসি পলিসি গ্রহণ করতেই হবে, ইউজারদের জানাল WhatsApp]

ইতিমধ্যে, একটি নির্দেশিকায় কেন্দ্রের পক্ষ থেকে সমস্ত টেলিকম সংস্থা বলাও হয়েছে, ১৫ জুনের পর থেকে কেবলমাত্র সরকারের তরফ থেকে নির্দিষ্ট করে দেওয়া সংস্থার কাছ থেকেই উপকরণ সামগ্রী বা যন্ত্রাংশ কিনতে হবে। এরপর আগামিদিনে কেন্দ্রের তরফ থেকে একটি তালিকাও তৈরি করা হবে। যেখানে নাম থাকা সংস্থার কাছ থেকে কোনও উপকরণ সামগ্রী বা যন্ত্রাংশ কেনা যাবে না। আর তাতেই থাকতে পারে Huawei-এর নামও। আর এই পুরো সিদ্ধান্তই তথ্যচুরি ঠেকাতে। এমনটাই মত আধিকারিকদের। এর আগেও ভারতীয় ইউজারদের তথ্য সুরক্ষিত রাখতে ২০০রও বেশি চিনা অ্যাপের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল ভারত। 

এর আগে আমেরিকা এবং ব্রিটেনেও নিষেধাজ্ঞার মুখে পড়েছিল হুয়েই। তবে পরবর্তীতে ট্রাম্প প্রশাসন সেই নিষেধাজ্ঞা থেকে পিছনে সরে এসেছিল। তবে এবার ভারতেও বিপাকে পড়তে চলেছে হুয়েই।

[আরও পড়ুন: Galaxy M সিরিজের এই স্মার্টফোনগুলি কিনলে মিলবে আকর্ষণীয় ছাড়, জানুন খুঁটিনাটি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement