BREAKING NEWS

৪ বৈশাখ  ১৪২৮  রবিবার ১৮ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

বিনামূল্যে ডিজিটাল পার্সেল লকার সার্ভিস চালু করল ভারতীয় ডাক

Published by: Bishakha Pal |    Posted: March 12, 2020 8:15 pm|    Updated: March 13, 2020 3:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়িতে পার্সেল আসার কথা। অথচ বাড়িতে কেউ নেই। আকছার এমন ঘটনা ঘটতে থাকে। কারণ কাজের সূত্রে প্রায়শই বাড়িতে কেউ থাকে না। পার্সেল এসে ফিরে যায়। একাধিকবার এমন ঘটনায় বিরক্ত হন পোস্ট অফিসের কর্মীরাও। এমন সমস্যা কাটাতে এবার ডিজিটাল লকার ব্যবস্থা চালু করেছে ভারতীয় ডাক। বৃহস্পতিবার থেকে কলকাতায় চালু হয়েছে এই পরিষেবা। শহরের দু’টি পোস্ট অফিসে এই সুবিধা দেওয়া হচ্ছে।

ডিজিটাল পার্সেল লকার ব্যাপারটা কী?
এতদিন প্রত্যেক পার্সেলের সঙ্গে গ্রাহকের ঠিকানা দেওয়া থাকত। এবার তার সঙ্গে থাকবে একটি নির্দিষ্ট লকার নম্বর। যদি ডাককর্মী কোনওভাবে পার্সেলটি গ্রাহকের হাতে তুলে দিতে না পারেন তবে সেটি নির্দিষ্ট লকারে জমা থাকবে। এরপর গ্রাহকের কাছে যাবে একটি ওটিপি নম্বর। এসএমএসের মাধ্যমে ওটিপি নম্বরটি পাঠানো হবে। সেই নম্বরটি ব্যবহার করে গ্রাহক তাঁর পার্সেল সংগ্রহ করতে পারবেন। তবে পার্সেল সাতদিনের মধ্যেই সংগ্রহ করতে হবে গ্রাহককে। কারণ ওটিপি বৈধ থাকবে চারদিন পর্যন্ত। এর জন্য কোনও চার্জ দিতে হবে না।

[ আরও পড়ুন: করোনা সচেতনতার কলার টিউন শুনে বিরক্ত, জেনে নিন কীভাবে এড়াবেন ]

বৃহস্পতিবার থেকেই চালু হয়েছে এই পরিষেবা। এর ফলে গ্রাহকেরা তাঁদের সুবিধা মতো পার্সেল সংগ্রহ করতে পারবেন। এর জন্য অতিরিক্ত চার্জ গুনতে হবে না। কলকাতার দু’টি ডাকঘরে ডিজিটাল পার্সেল লকার চালু হয়েছে। প্রথমটি সল্টলেক সেক্টর ফাইভের নবদিগন্ত আইটি পোস্ট অফিস, আর দ্বিতীয়টি নিউ টাউন পোস্ট অফিস। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ সার্কেলের চিফ পোস্ট মাস্টার জেনারেল গৌতম ভট্টাচার্য নবদিগন্ত আইটি পোস্ট অফিসে এই পরিষেবার উদ্বোধন করেন। তিনি জানান, ইউরোপের দেশগুলিতে ইতিমধ্যেই এই পরিষেবা চালু হয়ে গিয়েছে এবং তা অত্যন্ত জনপ্রিয়। এবার এদেশেও ডিজিটাল পার্সেল লকার চালু হল। ইউরোপের মতো এদেশেও এই পরিষেবা জনপ্রিয়তা পাবে বলে আশা প্রকাশ করেন তিনি। তবে এই পরিষেবা শুধুমাত্র রেজিস্টার্ড পোস্ট বা স্পিড পোস্টের ক্ষেত্রেই পাওয়া যাবে।

[ আরও পড়ুন: আগামী বছরই ভারতের আকাশে ‘উড়ন্ত গাড়ি’, নেপথ্যে ডাচ সংস্থা ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement