২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

চাইলেই সকলকে মেসেজ করা যাবে না, ইউজারদের সুরক্ষার জন্য নয়া ফিচার ইনস্টাগ্রামে

Published by: Abhisek Rakshit |    Posted: March 17, 2021 9:24 pm|    Updated: March 17, 2021 9:24 pm

Instagram Introduces Safety Prompts for Teenage Users, Adults Can No Longer DM Teens Who Don't Follow Them | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তরুণ প্রজন্ম বা অল্পবয়সি ইউজারদের জন্য এবার নিজেদের প্ল্যাটফর্মকে আরও সুরক্ষিত করার পথে হাঁটল ইনস্টাগ্রাম (Instagram)। বেশ কিছু ক্ষেত্রে টিনএজ ইউজারদের জন্য অ্যাপের সুরক্ষা ব্যবস্থা আরও জোরাল করা হল। নয়া সুরক্ষা ব্যবস্থায়, কোনও টিনএজ ইউজারকে চাইলেই প্রাপ্তবয়স্ক কেউ সরাসরি মেসেজ করতে পারবেন না। যদি না ওই টিনএজ ইউজার তাঁকে ফলো করে থাকে।

সোশ্যাল মিডিয়া এখন আর কেবল প্রাপ্তবয়স্কদের মধ্যে আটকে নেই। অনেকেই ফেসবুক, ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মেসেজিং অ্যাপ ব্যবহার করে। ১৩ বছর বয়স হলেই যে কেউ ইনস্টাগ্রামে নিজস্ব প্রোফাইল খুলতে পারে। কিন্তু টেক নির্ভর এই সময়ে অনেকক্ষেত্রেই ছোট ছোট ছেলেমেয়েরা সাইবার অপরাধের শিকার হতে পারে। দেখা যায়, ভুলবশত কোনও অপরাধীর খপ্পরেও পড়ে যায় তারা। অনেক সময় নাবালিকারা অস্বস্তিকর নানান মেসেজ পায়। এবার এই সমস্ত কিছু রুখতেই নয়া পদক্ষেপ ইনস্টাগ্রামের।

[আরও পড়ুন: করোনার টিকাকরণে সাহায্য করতে বিশেষ পদক্ষেপ ফেসবুকের, উপকৃত হবেন ৫ কোটি মানুষ]

এছাড়া ‘safety prompts’ নামে আরও একটি ফিচার সামনে এনেছে ইনস্টাগ্রাম। যেখানে কোনও প্রাপ্তবয়স্ক ব্যক্তি একাধিক টিনএজারকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালে কিংবা ওই ব্যক্তির বিরুদ্ধে সন্দেহজনক কাজকর্ম করার অভিযোগ উঠলে তাঁদের বিশেষভাবে চিহ্নিত করবে। পরবর্তীতে ওই ব্যক্তিকে কোনও টিনএজ ইউজার মেসেজ করলে সেই ইউজারকে ‘safety prompts’ ফিচারের পক্ষ থেকে ওই ব্যক্তির ব্যাপারে জানানোও হবে। এছাড়া এই ফিচারের মাধ্যমে টিন এজাররা চাইলে ওই ব্যক্তির নামে রিপোর্ট বা ব্লক করতেও পারবে। এছাড়া ইনস্টাগ্রামের পক্ষ থেকে নতুন এক ধরনের AI এবং মেশিন লার্নিং টেকনোলজিও তৈরির চেষ্টা চলছে। যাতে অ্যাপটিতে কেউ লগ ইন করলেই তার বয়স জানতে পারা যাবে। আর এই সমস্ত কিছুই করা ব্যবহারকারীদের সুরক্ষার কথা মাথায় রেখে।

[আরও পড়ুন: এবার এক ক্লিকেই রেশন সংক্রান্ত সব মুশকিল আসান, ডাউনলোড করুন ‘মেরা রেশন’ অ্যাপ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে