BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

৫২টি অ্যাপের মাধ্যমে তথ্য হাতাচ্ছে চিন, কেন্দ্রকে সতর্ক করল গোয়েন্দা সংস্থা

Published by: Paramita Paul |    Posted: June 17, 2020 6:01 pm|    Updated: June 17, 2020 6:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোনও অ্যাপ ব্যবহার করলে মোবাইল ক্যামেরায় ছবিটা ভাল ওঠে। কোনও অ্যাপে সহজেই ভিডিও এডিট করা যায়। কোথাও আবার সারা দুনিয়ার খবর মুহূ্র্তে আপনার মুঠোয় চলে আসে। কিন্তু এই রঙিন অ্যাপের দুনিয়ার ভিতরের খবর কি জানেন? খুব গোপনে আপনার গোপন তথ্যটি হাতিয়ে নিচ্ছে বেশকিছু অ্যাপ। আর তা সোজা চালান করে দিচ্ছে চিনে। এমনই আশঙ্কার কথা আরও একবার প্রকাশ করল ভারতের ইনটালিজেন্স সংস্থাগুলি। সম্প্রতি তাদের তরফ কেন্দ্রের সঙ্গে এ বিষয়ে কথাও হয়েছে।

জানা গিয়েছে, ইনটালিজেন্স রিপোর্টে ৫২ টি অ্যাপের তালিকা তৈরি করা হয়েছে। যার মাধ্যমে গোপন তথ্য পাচারের আশঙ্কা রয়েছে। এমনকী, এই অ্যাপগুলির ব্যবহার নিষিদ্ধ করার পরামর্শ দেওয়া হয়েছে ওই রিপোর্টে। পাশাপাশি অ্যাপগুলি ব্যবহার না করার জন্যও দেশবাসীর কাছেও আরজি জানানো হয়েছে। তাঁদের দাবি, এই অ্যাুগুলির মাধ্যমে ব্যবহারকারীদের গোপন তথ্য হাতিয়ে নিচ্ছে চিন। যা দেশের এবং আমজনতার ক্ষতি করছে। কিন্তু কোন কোন অ্যাপ এই তালিকায় রয়েছে? দেখে নিন সেই তালিকা।

[আরও পড়ুন : অ্যাপ ডাউনলোডেই লক্ষ্মীলাভ! হাতছানিতে সাড়া দিয়ে ৪০ হাজার টাকা খোয়ালেন বর্ধমানের বাসিন্দা]

চিনের সেই অ্যাপগুলি হল- TikTok, Vault-Hide, Vigo Video, Bigo Live, Weibo, WeChat, SHAREit, UC News, UC Browser, BeautyPlus, Xender, ClubFactory, Helo, LIKE, Kwai, ROMWE, SHEIN, NewsDog, Photo Wonder, APUS Browser, VivaVideo- QU Video Inc, Perfect Corp, CM Browser, Virus Cleaner (Hi Security Lab), Mi Community, DU recorder, YouCam Makeup, Mi Store, 360 Security, DU Battery Saver, DU Browser, DU Cleaner, DU Privacy, Clean Master – Cheetah
CacheClear, DU apps studio, Baidu Translate, Baidu Map, Wonder Camera, ES File Explorer, QQ International, QQ Launcher, QQ Security Centre, QQ Player, QQ Music, QQ Mail, QQ NewsFeed, WeSync, SelfieCity, Clash of Kings, Mail Master, Mi Video call-Xiaomi, Parallel Space

[আরও পড়ুন : অ্যাপ ডাউনলোডেই লক্ষ্মীলাভ! হাতছানিতে সাড়া দিয়ে ৪০ হাজার টাকা খোয়ালেন বর্ধমানের বাসিন্দা]

ইতিমধ্যে কেন্দ্রের তরফে জুম (Zoom) ও উই ট্রান্সফার (WeTransfer)-সহ একাধিক অ্যাপ নিষিদ্ধ করেছে। লাদাখ সীমান্তে চিনা সেনার হামলার পর আরও বেশকিছু অ্যাপ বাতিলের তালিকায় পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement