১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

কোয়ালকমের হাত ধরে মিলছে সাফল্য, শীঘ্রই দেশে 5G পরিষেবা আনতে চলেছে জিও!‌

Published by: Abhisek Rakshit |    Posted: October 21, 2020 9:06 pm|    Updated: October 21, 2020 9:06 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ 2G, 3G, 4G পার করে এবার 5G। সময়ের সঙ্গে সঙ্গে আধুনিক হচ্ছে প্রযুক্তি। যুগের সঙ্গে তাল মিলিয়ে এগোচ্ছে ভারতও। এই পরিস্থিতিতে খুব শীঘ্রই দেশে আসতে চলেছে ৫জি পরিষেবা। সেটাও আবার রিলায়েন্স জিওর হাত ধরে। জিও (Reliance Jio), কোয়ালকম টেকনোলজিস এবং তাদের অধীনে থাকা সহায়ক সংস্থা র‌্যাডিসিস কর্পোরেশনের উদ্যোগে ভারতে মিলবে ৫জি পরিষেবা। অর্থাৎ আরও দ্রুত গতির ইন্টারনেট সংযোগ পাবেন গ্রাহকরা।এমনটাই জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে।

সম্প্রতি পরীক্ষামূলক ভাবে চালু করা হয়েছে এই 5G পরিষেবা। তাতে মিলেছে সাফল্যও। দেখা গিয়েছে, এক ধাক্কায় ইন্টারনেটের গতি ১০০০ Mbps বা ‌১ Gbps এর উপরে চলে গিয়েছে। Qualcomm 5G RAN Platforms–এ Jio 5GNR solution–এর সাহায্যে এই পরীক্ষাটি করা হয়েছে। দুই সংস্থাই আশাবাদী, তাঁদের এই পরীক্ষা সফল হওয়ায় দ্রুত তাঁরা গোটা ভারতে ৫জি পরিষেবা দিতে সক্ষম হবেন। জিও’‌র শীর্ষ আধিকারিকদের মতে, আত্মনির্ভর ভারত তৈরিতে এটি একটি উল্লেখযোগ্য পদক্ষেপ।

[আরও পড়ুন: আরও বিপাকে আমাজন–ফ্লিপকার্ট, এবার এই কারণে দুই সংস্থাকে নোটিস কেন্দ্রের]

বর্তমানে গোটা দেশেই 4G LTE পরিষেবা দেয় রিলায়েন্স জিও–সহ অন্যান্য টেলিকম সংস্থাগুলো। এবার এই 5G পরিষেবা এলে তা দেশের সাধারণ মানুষকে আর দ্রুত ইন্টারনেট পরিষেবা দেবে। তাই যত দ্রুততার সঙ্গে সম্ভব কাজ শেষ করতে চাইছে রিলায়েন্স।

এদিকে, শুধু 5G পরিষেবা দেওয়াই নয়। এবার অত্যন্ত কম মূল্যে 5G অ্যান্ড্রয়েড ফোন আনতে চলেছে মুকেশ আম্বানির কোম্পানি! সংস্থার তরফে এখনও পর্যন্ত এ নিয়ে কোনও সরকারি ঘোষণা না হলেও 5G অ্যান্ড্রয়েড ফোন বাজারে আনার বিষয়টি কার্যত নিশ্চিতই হয়ে গিয়েছে। দেশের সমস্ত জনসাধারণ যাতে আপডেটেড ইন্টারনেট পরিষেবা পান, সে কথা ভেবেই ফোনের দাম হবে একেবারে সাধ্যের মধ্যে। কোম্পানির তরফেই এক আধিকারিক জানিয়েছেন, ৫০০০ হাজার টাকারও কম দামে এই ফোন কিনতে পারবেন ক্রেতারা। আর একবার তা গোটা দেশের বাজারে ছড়িয়ে গেলে ২৫০০ থেকে ৩০০০ টাকার মধ্যেই এর দাম নেমে যাবে। বলতে গেলে, জলের দরেই ক্রেতাদের হাতের মুঠোয় চলে আসবে 5G অ্যান্ড্রয়েড ফোন।‌

[আরও পড়ুন: মণ্ডপে ‘নো এন্ট্রি’, বাড়িতে বসে মোবাইল অ্যাপেই প্রতিমা দর্শনের ব্যবস্থা প্রশাসনের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement