BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

যাত্রীদের সুবিধার্থে প্রস্তুত মেট্রোর নিজস্ব অ্যাপ, জেনে নিন কী কী সুবিধা মিলবে

Published by: Tiyasha Sarkar |    Posted: August 16, 2020 1:41 pm|    Updated: August 16, 2020 1:41 pm

Kolkata metro launches a new app for Passengers

ফাইল ছবি

নব্যেন্দু হাজরা: করোনা (Corona Virus) আবহেই যাত্রীদের জন্য অ্যাপ বানিয়ে ফেললেন কলকাতা মেট্রোর ২ আধিকারিক। যাবতীয় সুবিধার পাশাপাশি এই অ্যাপ থেকে কার্ড ব্যবহারকারীরা রিচার্জও করতে পারবেন বলে জানা গিয়েছে। গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে এই মেট্রো অ্যাপ।

করোনার কারণে মার্চ থেকেই বন্ধ মেট্রো (Metro)। কতদিনে ফের পরিষেবা শুরু হবে তা এখনও অজানা। করোনা পরবর্তী পরিস্থিতিতে পরিষেবা কেমন হবে, তাও এখনও নিশ্চিত করে জানাতে পারেনি কেউই। কিন্তু যখনই চালু হবে তখন সামাজিক দুরত্ব বা চিকিৎসকদের পরামর্শ মেনেই চলবে মেট্রো। সেই কথা মাথায় রেখেই আগেভাগেই অ্যাপ তৈরি করল মেট্রো কর্তৃপক্ষ। জানা গিয়েছে, ২ আধিকারিকের তৈরি করে এই অ্যাপের মাধ্যমে মোট ১৮ টি বিষয়ে সাহায্য পাবেন ব্যবহারকারীরা। তার মধ্যে প্রথম, মেট্রোর সময় সারণী।

app-2

নোয়াপাড়া থেকে কবি সুভাষ ও সল্টলেক সেক্টর ফাইভ থেকে স্টেডিয়াম অবধি সব মেট্রোর সময় থাকছে ওই অ্যাপে।  এছাড়া থাকছে প্যাসেঞ্জার সার্ভিস আপডেট, স্টেশন ইনফরমেশন, ট্রেনের সময়, ফেয়ার স্ট্রাকচার, ইনস্ট্রাকশনস ফর প্যাসেঞ্জার, সিকিউরিটি চেক, এসকেলেটর ব্যবহার, লিফট ব্যবহার, প্ল্যাটফর্মে কী কী করবেন, ট্রেনের মধ্যের অবস্থা, কোন কোন জিনিস মেট্রোয় নিষিদ্ধ, অপরাধ ও জরিমানা। থাকবে টেন্ডার প্রক্রিয়ার সমস্ত ব্যবস্থাও। 

app

[আরও পড়ুন: পশুপ্রেমীদের জন্য নয়া সিদ্ধান্ত রাজ্যের, এবার ফেসবুক লাইভেই দেখা মিলবে চিড়িয়াখানার প্রাণীদের]

জানা গিয়েছে, গোটা দেশের রেলের বিভিন্ন প্রকল্পের টেন্ডার প্রক্রিয়া দেখা যাবে এই অ্যাপ থেকে। পাশাপাশি, যাত্রীদের সুবিধার্থে থাকছে অনলাইন রিচার্জের ব্যবস্থা। প্রসঙ্গত, আগে বেসরকারি কোনও সংস্থা বা CRIS এই ধরণের অ্যাপ তৈরি করে দিত। তবে এই প্রথম সেই কাজ করলেন মেট্রো রেলের দুই আধিকারিক।

[আরও পড়ুন: বাড়িতে থাকতে চাওয়ায় মেয়ের শাশুড়িকে খুন? হরিদেবপুরের বৃদ্ধা খুনের মোটিভ নিয়ে ধন্দে পুলিশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement