২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

জাতীয় তথ্য কেন্দ্রের ১০০টি কম্পিউটার হ্যাক, বেহাত মোদি-দোভালের তথ্য!

Published by: Paramita Paul |    Posted: September 18, 2020 4:58 pm|    Updated: September 18, 2020 4:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের সরকারি দপ্তরে হ্যাকারদের হানা। এবার নিশানায় ন্যাশনাল ইনফরম্যাটিকস সেন্টার (NIC)। একসঙ্গে প্রায় ১০০টি কম্পিউটার হ্যাক করা হয়েছে বলে খবর। ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের তথ্য বেহাত হওয়ার আশঙ্কাও তৈরি হয়েছে। গোটা ঘটনার পিছনে চিনা সংস্থার হাত দেখছেন ওয়াকিবহাল মহল। গোটা ঘটনায় দিল্লি পুলিশের বিশেষ সেলে অভিযোগ দায়ের হয়েছে।

কীভাবে একসঙ্গে হ্যাক হল এতগুলি কম্পিউটার? জানা গিয়েছে, অজানা আইডি থেকে ই-মেল ঢোকে সরকারি ওই দপ্তরের অ্যাকাউন্টে। তার পরেই প্রায় ১০০টি কম্পিউটারের তথ্যের গোপনীয়তা নষ্ট হতে শুরু করে! এক কথায়, সেগুলি বেহাত হয়ে গিয়েছে। বেঙ্গালুরুর বেসরকারি সংস্থার দপ্তর থেকে ওই ইমেল পাঠানো হয়েছিল। সেই সংস্থাকে ইতিমধ্যেই চিহ্নিত করে ফেলেছে দিল্লি পুলিশের সাইবার অপরাধ দমনের দায়িত্বপ্রাপ্ত স্পেশাল সেল। তবে পুরো ঘটনার পিছনের চিনের তথ্যপ্রযুক্তি সংস্থা শেনহুয়ার ‘হাত’ থাকতে পারে বলে মনে করছেন তদন্তকারীরা। যাঁরা গোটা দেশের প্রায় ১০ হাজার ভারতীয়র উপর বকলমে নজরদারি চালাচ্ছে।

[আরও পড়ুন ; গুগল প্লে স্টোর থেকে সরল Paytm, ফের গ্রাহকদের সুরক্ষা নিয়ে প্রশ্ন]

তদন্তে জানা গিয়েছে, বেঙ্গালুরুর ওই সংস্থার পাঠানো ইমেলের আইপি অ্যাড্রেস খুঁজতে গিয়ে আমেরিকার একটি সংস্থার নাম উঠে এসেছে। এদিকে কেন্দ্রীয় সরকারের তথ্য-প্রযুক্তি ও যোগাযোগ সংক্রান্ত বিষয় দেখভাল করে এনআইসি। সেপ্টেম্বরের গোড়ায় সেখানকার কিছু কম্পিউটারের সাইবার নিরাপত্তায় গুরুতর লঙ্ঘনের ঘটনা ধরা পড়েছে বলে দিল্লি পুলিশের দাবি। ওই কম্পিউটারগুলিতে গুরুত্বপূর্ণ প্রধানমন্ত্রী, দোভাল ছাড়াও সরকারি আমলাদের নানা তথ্য ছিল বলেও জানানো হয়েছে। আপাতত সেই তথ্য শত্রুপক্ষের হাতে রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

[আরও পড়ুন :লাদাখে অশান্তির মধ্যে পাক সীমান্তেও সতর্ক সেনা! প্রস্তুতি খতিয়ে দেখতে কাশ্মীরে সেনাপ্রধান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement