Advertisement
Advertisement
5G

২৯ সেপ্টেম্বরই কলকাতা-সহ ১৩টি রাজ্যে শুরু 5G পরিষেবা! প্রস্তুতির নির্দেশ টেলিকম মন্ত্রীর

কোন কোন শহরে প্রথম পর্যায়ের ৫জি পরিষেবা মিলবে?

Launch of 5G services is said to take place on September 29। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:August 25, 2022 7:12 pm
  • Updated:August 25, 2022 7:12 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সব কিছু ঠিক থাকলে আগামী ২৯ সেপ্টেম্বরই ভারতের ৫জি (5G) পরিষেবা শুরু হতে চলেছে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি তেমনই। প্রাথমিক ভাবে কলকাতা-সহ ১৩টি শহরে এই দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা পাওয়া যাবে।

মনে করা হচ্ছে সেপ্টেম্বরের একদম শেষে ‘ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে’র উদ্বোধনী অনুষ্ঠানেই শুভ সূচনা হতে পারে ৫জি পরিষেবার। এর আগে শোনা যাচ্ছিল, হয়তো ১৫ আগস্ট স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) হাত ধরেই সূচনা হবে ৫জি পরিষেবার। কিন্তু পরিষেবা শুরুর প্রস্তুতির জন্য ভেন্ডররা আরও সময় চাইছিলেন বলেই পিছিয়ে যায় পরিষেবা শুরুর দিন। কিন্তু ওইদিন ভাষণ দেওয়ার সময় মোদির মুখে ৫জি পরিষেবার ভূয়সী প্রশংসা শোনা গিয়েছিল।

Advertisement

[আরও পড়ুন: মেঘালয়ে ট্যাক্সি ড্রাইভার খুন, গ্রেপ্তার ‘আই লাভ ইউ’]

কোন কোন শহরে প্রথম পর্যায়ের ৫জি পরিষেবা মিলবে? এই তালিকায় কলকাতা ছাড়াও রয়েছে আহমেদাবাদ, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, দিল্লি, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দরাবাদ, জামনগর, লখনউ, মুম্বই ও পুণে। টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ইতিমধ্যেই সার্ভিস প্রোভাইডারদের প্রস্তুত থাকতে বলেছেন। ভারতী এয়ারটেল, রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া ও আদানি ডেটা নেটওয়ার্কস স্পেকট্রামের নিলামে জয়ী হয়েছিল। সংস্থাগুলির কাছে পৌঁছে গিয়েছে সরকারি চিঠি। যার অর্থ এবার তারা তাদের প্রস্তুতি সম্পন্ন করে পরিষেবা শুরু করে দিতে পারে।

Advertisement

৫জি নেটওয়ার্ক শুরু হলে নানা ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আসবে। কারণ খুব অল্প সময়ে অনেক বেশি পরিমাণ তথ্য সরবরাহ করা যাবে এই নেটওয়ার্কের মাধ্যমে। প্রসঙ্গত, এখন ভারতে যে নেটওয়ার্ক চলছে, তার থেকে অন্তত দশ গুণ দ্রুত কাজ করবে ৫জি। স্পেকট্রাম এফিশিয়েন্সি হবে ৩ গুণ বেশি। গত মে মাসে আইআইটি মাদ্রাজে ট্রায়াল চলাকালীন দেশে প্রথম ৫জি কল করেন টেলিকম মন্ত্রী।

[আরও পড়ুন: বিচারককে হুমকি চিঠি, অনুব্রতর মামলা ভিন রাজ্যে সরানোর আরজি আইনজীবীদের একাংশের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ