১১ শ্রাবণ  ১৪২৮  বুধবার ২৮ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

মুশকিল আসান ফেসবুক, ট্রাফিক গার্ডের বুদ্ধিমত্তায় ঘরে ফিরলেন মহিলা

Published by: Sucheta Chakrabarty |    Posted: February 26, 2020 5:16 pm|    Updated: February 26, 2020 5:16 pm

Lost woman finds home in Howrah, thanks to Facebook

অরিজিৎ গুপ্ত, হাওড়া: ফেসবুকের (Facebook) সাহায্যে উদ্ধার হারিয়ে যাওয়া এক মহিলা। পুলিশের প্রচেষ্টায় হারিয়ে যাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই উদ্ধার করা সম্ভব হয় তাঁকে। সোমবার রাতে শিবপুরের মন্দিরতলায় মহিলাকে উদ্দেশ্যহীনভাবে ঘুরতে দেখে সন্দেহ হয় ট্রাফিক পুলিশের। তারাই শিবপুর থানায় ফোন করে খবর দেয়। এরপরই পুলিশ গিয়ে মহিলাকে উদ্ধার করে।

সোমবার সন্ধ্যায় অন্যান্য দিনের মতই ব্যস্ত হাওড়ার শিবপুর মন্দিরতলা। সন্ধ্যে নামার আগেই বাড়ি ফেরার তাড়ায় সকলে। সেই ব্যস্ত ট্রাফিক সামলানোর সময়ই শিবপুরের মন্দিরতলার ট্রাফিক গার্ডের নজরে পড়ে বছর পঞ্চাশের এক মহিলাকে। বসে রয়েছেন রাস্তার ধারে। কখনও বা একই ফুটপাত ধরে হাঁটছেন এদিক ওদিক। কৌতূহলবশত মহিলাকে দেখে এগিয়ে যান ট্রাফিক পুলিশকর্মীরা। আপনার নাম কী? বাড়ি কোথায়? জিজ্ঞাসা করলে উত্তরে মহিলা শুধু নিজের নাম পুষ্প জৈন বলতে পেরেছিলেন। তবে লক্ষ্যহীন দৃষ্টিতে অনেকক্ষণ তাকিয়েও নিজের ঠিকানা বলতে পারেননি তিনি। এরফলে ওই মহিলার পরিবারের খোঁজ পেয়ে কীভাবে তাঁকে বাড়ি পৌঁছবে তা প্বুরথমে ঠাওর করতে পারেনি পুলিশ। প্রথমে শিবপুর থানার (Shibpur Police Station)পুলিশ ওই মহিলাকে মহিলা থানার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়। পরে তারা নিজেদের গাড়িতে করে তাকে নিয়ে যায় ও থানায় বসিয়ে চিকিৎসককে ডেকে চিকিৎসার ব্যবস্থা করেন।

কিন্তু শেষ চেষ্টা হিসেবে থানাতেই মহিলার ছবি তুলে তা ফেসবুকে পোস্ট করে পুলিশ। আর তাতেই অসাধ্য সাধন হয়। কয়েক ঘণ্টার মধ্যেই মহিলাকে তাঁর পরিবারের হাতে তুলে দেয় পুলিশ। সোমবার রাতেই মহিলার স্বামী কমল জৈন শিবপুর থানায় গিয়ে হাজির হন ও নিজের স্ত্রীকে চিহ্নিত করেন। জানা যায়, ওই মহিলার বাড়ি শিবপুরের অবিনাশ ব্যানার্জি লেনে। শিবপুরের মাড়োয়ারি সমাজের এক ব্যক্তির সহায়তায় ফেসবুকে মহিলার ছবি পোস্ট করতেই তা কয়েক হাজার বাসিন্দার কাছে ছড়িয়ে পড়ে। পুষ্প জৈনের স্বামী সোমবার রাতে ফেসবুক থেকেই জানতে পারেন তাঁর স্ত্রী মন্দিরতলায় হারিয়ে গিয়েছেন। পুলিশের সাহায্যে স্ত্রীকে ফিরে পেয়ে খুশি মহিলার স্বামী কমল জৈন।

[আর পড়ুন:ফের ছাত্রীকে ‘কুপ্রস্তাব’ অধ্যাপকের! ক্ষোভে ফুঁসছে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা]

সোশ্যাল মিডিয়ার দৌলতেই দ্রুত এই কাজ করা সম্ভব হয়েছে বলে জানায় পুলিশ। হাওড়া সিটি পুলিশ সূত্রে খবর, ফেসবুকের সাহায্যে এখন অনেক কাজই সহজ হচ্ছে পুলিশের। কোন নিখোঁজ ব্যক্তি হোক বা অপরাধমূলক বিষয় সবেতেই পুলিশের কাছে মুশকিল আসানের মোক্ষম অস্ত্র হয়ে উঠেছে এই সোশ্যাল মিডিয়া।

[আর পড়ুন:মাধ্যমিকের জীবনবিজ্ঞান প্রশ্নপত্র ফাঁস? সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছবি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement