BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ১ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাজারে এল‌ নতুন বৈদ্যুতিক বাইক, চালাতে পারবেন বিনা লাইসেন্সেই, দামও সাধ্যের মধ্যে

Published by: Abhisek Rakshit |    Posted: September 6, 2020 5:43 pm|    Updated: September 6, 2020 5:43 pm

Made In India Atum 1.0 Electric Bike Doesn't Require License, Registration To Ride

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ করোনা (Covid-19) আবহে গোটা দেশেই কিছুটা হলেও বৃদ্ধি পেয়েছে গাড়ির চাহিদা। কারণ অনেক ক্ষেত্রেই বাস বা ট্যাক্সি থেকেও সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকছে। আর তাই নিজের গাড়িই ভরসা। তবে বেশিরভাগই কিনছেন দু–চাকার যান। এই পরিস্থিতিতে অনেকেই আবার বিশ্ব জুড়ে পেট্রোল–ডিজেলের আকাশছোঁয়া দামের ফলে ব্যাটারি চালিত গাড়ি বা বাইকের দিকে ঝুঁকছেন। আর এই বিষয়টি মাথায় রেখেই বাজারে নতুন বৈদ্যুতিক বাইক আনল হায়দরাবাদের (Hyderabad) একটি অটোমোবাইল সংস্থা। এর সবচেয়ে বড় বিশেষত্ব হল এই বাইকটি চালাতে কোনওরকম লাইসেন্সও লাগবে না।

[আরও পড়ুন:‌ রেস্তরাঁর বিল না মেটানোর ফন্দি, মাথার চুল ছিঁড়ে খাবারে মেশালেন যুবক! দেখুন ভিডিও]

জানা গিয়েছে, নতুন এই বাইকটির নাম Atum 1.0। দেশের মধ্যবিত্ত মানুষের কথা মাথায় রেখেই এই বাইকটি বাজারে এনেছে সংস্থাটি। লিথিয়াম আয়ন ব্যাটারির দ্বারা চালিত এই বাইকের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২৫ কিলোমিটার। আর সে কারণেই লাইসেন্স ছাড়াই চালানো যাবে বাইকটি। এছাড়া সংস্থার তরফে জানানো হয়েছে, বাইকের এই লিথিয়াম আয়ন ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগে ৪ ঘণ্টা। আর খরচ হয় মাত্র ১ ইউনিট বিদ্যুৎ। ব্যাটারি সম্পূর্ণ চার্জ হয়ে গেলে এই বাইক একটানা ১০০ কিলোমিটার পর্যন্ত ছুটতে পারবে। অর্থাৎ মাত্র ৭–১০ টাকার বিদ্যুৎ খরচ করলেই ১০০ কিলোমিটার মাইলেজ দেবে এই Atum 1.0। শুধু তাই নয়, দামও রাখা হয়েছে সাধারণ মানুষের নাগালে। মাত্র ৫০ হাজার টাকা।

[আরও পড়ুন:‌ OMG! মাত্র চারটে পাতাবিশিষ্ট গাছের নিলামে দাম উঠল ৪ লক্ষ টাকা!‌]

হায়দরাবাদের ওই সংস্থার তরফে জানানো হয়েছে, ক্লাসিক লুক, এলইডি লাইট, ইন্ডিকেটরের মতো প্রয়োজনীয় প্রায় সব কিছুই রয়েছে এই নয়া এই বাইকে। তবে এটি তাঁদের বহু দিনের প্রচেষ্টার ফল। তিন বছর ধরে তাঁরা এই বাইকটি তৈরির চেষ্টা চালিয়ে অবশেষে সফল হয়েছেন। আপাতত বছরে ১৫ হাজার ইউনিট গাড়ি তৈরি করবে সংস্থাটি। তবে প্রয়োজনে উৎপাদন আরও দশ হাজার ইউনিট পর্যন্ত বাড়ানো যাবে। সংস্থার ওয়েবসাইট থেকে সারা দেশ থেকেই আপনি বাইকটি অর্ডার দিতে পারেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে