Advertisement
Advertisement
Meta

ভারতীয় গ্রাহকদের তথ্য থাকবে ভারতেই! রিলায়েন্সের সঙ্গে ঐতিহাসিক চুক্তির পথে মেটা?

অনন্ত আম্বানির প্রি ওয়েডিং সেরিমনিতেই কি চুক্তি দুপক্ষের?

Meta reportedly signed deal with Reliance to build India's first data center

ফাইল ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:April 2, 2024 12:38 pm
  • Updated:April 2, 2024 12:38 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রিলায়েন্সের (Reliance) সঙ্গে ঐতিহাসিক চুক্তি মেটার! সূত্রের খবর, ভারতে ডেটা সেন্টার তৈরি করতে চলেছে মার্ক জুকারবার্গের (Mark Zuckerberg) সংস্থা। প্রথম সেন্টারটি তৈরি হবে চেন্নাইয়ে। রিলায়েন্সের ক্যাম্পাসে এই সেন্টার তৈরি হবে বলেই শোনা যাচ্ছে। তবে কত টাকার চুক্তি হয়েছে দু পক্ষের মধ্যে, সেই বিষয়ে কোনও খবর মেলেনি।

গত মাসে রিলায়েন্স কর্তা মুকেশ আম্বানির (Mukesh Ambani) ছেলে অনন্ত আম্বানির প্রি ওয়েডিং সেরিমনিতে আমন্ত্রিত ছিলেন জুকারবার্গ। সেখানেই সম্ভবত এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ভারতের চারটি শহরে ডেটা সেন্টার খোলার পরিকল্পনা রয়েছে মেটার (Meta)। চেন্নাইয়ের পাশাপাশি মুম্বই, হায়দরাবাদ ও দিল্লিতেও এই সেন্টার স্থাপিত হবে। বর্তমানে ভারতীয় গ্রাহকদের তথ্য সার্ভিস করা হয় সিঙ্গাপুরের সেন্টার থেকে। কিন্তু ভারতীয়দের তথ্য ভারত থেকেই সার্ভিসিং করতে চাইছে মেটা কর্তৃপক্ষ। সেই জন্যই দেশজুড়ে স্থাপিত হবে ৪টি ডেটা সেন্টার। তার ফলে ভারতীয় গ্রাহকদের তথ্য দেশের বাইরে যাবে না। 

Advertisement

[আরও পড়ুন: তিহাড়ে কাটল প্রথম রাত, কালকুঠুরিতে কেজরির ‘ডেইলি রুটিন’ কেমন?]

মেটার অন্তর্ভুক্ত ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম ব্যবহার করেন প্রচুর ভারতীয় নাগরিক। সেই জন্য গত ছমাসে এই অ্যাপগুলো থেকে মেটার বিজ্ঞাপন বাবদ আয় বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। মেটার অ্যাপ ব্যবহারকারীদের সংখ্যা আমেরিকার চেয়েও ভারতে বেশি। এই সমস্ত বিষয় মাথায় রেখেই ভারতে নতুন ডেটা সেন্টার তৈরি করতে মুখিয়ে রয়েছে মেটা।

Advertisement

কী লাভ হবে নতুন ডেটা সেন্টার তৈরি হলে? ভারতের ডেটা সেন্টারের মাধ্যমে ইউজারদের কাছে আরও দ্রুত গতিতে কনটেন্ট পৌঁছে দেওয়া যাবে। সিঙ্গাপুর থেকে ভারতে কনটেন্ট পাঠানোর খরচও কমবে। সেই সঙ্গে স্থানীয় বিজ্ঞাপন আরও বেশি করে দেখতে পাবেন ইউজাররা। এআই ব্যবহার করে ভারতীয় গ্রাহকদের পছন্দমতো কনটেন্টও পৌঁছে দেওয়া যাবে ভারতে অবস্থিত সেন্টারগুলোর মাধ্যমে। বিশেষজ্ঞদের মত, এআই ব্যবহারে বেশ কিছু কড়াকড়ি আনতে চলেছে কেন্দ্র। তাই ভারতীয় নিয়মাবলি মেনে কাজ করতে যেন অসুবিধা না হয়, সেই কথা মাথায় রেখেই ভারতে ডেটা সেন্টার তৈরি হবে। তবে এখনও এই চুক্তি নিয়ে সরকারিভাবে মুখ খোলেনি কোনও পক্ষ।

[আরও পড়ুন: ‘সহ্যের সীমা ছাড়িয়েছেন’, নিঃশর্ত ক্ষমা চেয়েও সুপ্রিম ভর্ৎসনার মুখে রামদেব

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ