BREAKING NEWS

৮ বৈশাখ  ১৪২৮  বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

৪৪ মিলিয়ন অ্যাকাউন্টের নাম ও পাসওয়ার্ড ফাঁস, চাঞ্চল্যকর তথ্য দিল Microsoft

Published by: Sulaya Singha |    Posted: December 8, 2019 2:21 pm|    Updated: December 8, 2019 3:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্রাহকদের দুঃসংবাদ দিল মাইক্রোসফট। কোম্পানির তরফে জানানো হয়েছে, ৪৪ মিলিয়ন ইউজারের মাইক্রোসফট অ্যাকাউন্টের নাম ও পাসওয়ার্ড ফাঁস হয়ে গিয়েছে। তাঁদের যত দ্রুত সম্ভব পাসওয়ার্ড বদলের পরামর্শ দেওয়া হয়েছে।

চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সমস্ত অ্যাকাউন্ট কোম্পানির রিসার্চ টিমকে খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়। বিষয়টির শিকড় খুঁজে বের করতে ৩ বিলিয়নেরও বেশি অ্যাকাউন্টের ডেটাবেসের সঙ্গে ফাঁস হওয়া অ্যাকাউন্টগুলি মিলিয়ে দেখা হয়েছে। সেখানেই উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। জানা গিয়েছে, ৪৪ মিলিয়ন অ্যাকাউন্টেরই নাম ও পাসওয়ার্ড এক। যত দ্রুত সম্ভব নিজেদের অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদলের পরামর্শ দিয়েছে মাইক্রোসফট।

[আরও পড়ুন: সমকামিতা নিয়ে ছুৎমার্গ, দুই বান্ধবীর পোশাক বদলের ভিডিও মুছল TikTok]

উল্লেখ্য, এর আগে ব্যক্তিগত তথ্য ফাঁসের অভিযোগ উঠেছিল জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুকের বিরুদ্ধে। কোম্পানির মালিক মার্ক জুকারবার্গ তথ্য ফাঁসের কথা স্বীকারও করে নিয়েছিলেন। এরপর আবার টেলিগ্রাম অ্যাপের মালিক হোয়াটসঅ্যাপের বিরুদ্ধেও একই অভিযোগ তোলেন। বলেন, ব্যক্তিগত তথ্য ও ছবি প্রকাশ্যে আনতে সমস্যা না থাকলে তবেই অ্যাপটি ব্যবহার করুন। নতুবা আনইনস্টল করে দিন। এবার সাধারণ মানুষের অ্যাকাউন্টের নাম ও পাসওয়ার্ড ফাঁস হয়ে যাওয়ায় মাইক্রোসফটের বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন উঠে গেল। ইউজারদের মাইক্রোসফট অ্যাকাউন্টে ব্যক্তিগত ও জরুরি নানা তথ্য থাকে। পাসওয়ার্ড ফাঁস হলে তথ্য চুরির ঘটনা রোখা কঠিন। তাই যত তাড়াতাড়ি সম্ভব, পাসওয়ার্ড বদলে ফেলাই বুদ্ধিমানের কাজ।

এদিকে আবার ইউজারদের সুবিধার জন্য Outlook, OneDrive, Word, Excel ও PowerPoint মোবাইল অ্যাপ আরও আপগ্রেড করছে মাইক্রোসফট। অ্যাপগুলির আইকন থেকে ভিজুয়্যাল ডিজাইন- সবেতেই পরিবর্তন আসছে। তবে অ্যাপগুলির ডিজাইন অনেকখানি একইরকম হবে বলে জানানো হয়েছে। মোবাইলেও যাতে ইউজাররা সহজে এইসব অ্যাপ ব্যবহার করতে পারেন, সেই কারণেই এই বদল।

[আরও পড়ুন: প্রোফেসর শঙ্কুর ল্যাবে ঢুঁ মারতে চান? মুশকিল আসান এই অ্যাপ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement