BREAKING NEWS

৯ আষাঢ়  ১৪২৮  বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতে নিষিদ্ধ হোক ‘ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া’ গেমটি, মোদিকে চিঠি বিধায়কের

Published by: Sulaya Singha |    Posted: May 23, 2021 10:14 pm|    Updated: May 23, 2021 10:14 pm

MLA demanded to ban Battlegrounds Mobile India in a letter to PM Modi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে PUBG-র বিকল্প গেম দেশে হাজির হওয়ায় চওড়া হাসি ফুটেছে গেমারদের মুখে। কিন্তু সেই হাসিও কি ফ্যাকাসে হতে চলেছে? বলা যায় না। কারণ অরুণাচল প্রদেশের বিধায়ক ‘ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া’ গেমটি নিষিদ্ধ করার দাবি জানিয়ে সরাসরি চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে।

হ্যাঁ, ঠিকই পড়েছেন। মোদিকে পাঠানো সেই চিঠির ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন অরুণাচল প্রদেশের বিধায়ক নিনং ইরিং। তাঁর দাবি, PUBG’র সঙ্গে গেমটির অনেকটাই সামঞ্জস্য রয়েছে। তাই কোথাও গিয়ে ইউজারদের নিরাপত্তার প্রশ্ন থেকেই যাচ্ছে। দেশের মানুষের ব্যক্তিগত তথ্য অন্য দেশের কাছে চলে যাক, এমনটা কাম্য নয়। আর সেই কারণেই গেমটি নিষিদ্ধ করার আরজি জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন: করোনার পাশে লেখা যাবে না ‘ভারতীয় ভ্যারিয়েন্ট’ শব্দটি, সোশ্যাল মিডিয়াকে নির্দেশ কেন্দ্রের]

গত বছর চিনের উপর মোদি সরকারের ডিজিটাল স্ট্রাইকে এদেশে নিষিদ্ধ হয়েছিল পাবজি (Player Unknown’s Battle Grounds)। গেমটির প্রস্তুতকারক ক্রাফটন (Krafton) নামে একটি দক্ষিণ কোরীয় (South Korea) সংস্থা হলেও, এর সঙ্গে যোগ ছিল চিনা সংস্থারও। আর তাই ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যদিও চিনের ওই সংস্থার সঙ্গে পরবর্তীতে সম্পর্কচ্ছেদ করে ক্রাফটন। আর তারপরই ভারতের বাজার ধরতে নাম বদলে আত্মপ্রকাশ ঘটে জনপ্রিয় গেমটির। ইতিমধ্যেই সামনে এসেছে ‘ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া’র টিজারও। জানানো হয়েছে কীভাবে রেজিস্টার করতে হবে গেমারদের।

কিন্তু বিধায়ক চিঠিতে দাবি করেছেন, ক্রাফটনের সঙ্গে এখনও যোগাযোগ রয়েছে চিনা সংস্থা Tencent-এর। আর নতুন গেমটি গুগল প্লে স্টোরে যে URL দিয়ে রয়েছে, তা উল্লেখ করে তিনি জানাচ্ছেন, এটি PUBG মোবাইলেরই URL ছিল। অর্থাৎ নতুন মোড়কে যে পাবজিই ফিরছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই তাঁর। ফলে যে কারণে PUBG নিষিদ্ধ হয়েছিল, সে উদ্দেশ্য সাধন হবে না বলেই দাবি করেছেন নিনং। তাই তিনি চান, দেশবাসীর নিরপত্তা ও ব্যক্তিগত তথ্য গোপন রাখার সার্থে নয়া গেমটি নিষিদ্ধ হোক। এবার দেখার, এনিয়ে কেন্দ্র কী সিদ্ধান্ত নেয়।

[আরও পড়ুন: CoWin-এ রেজিস্টারের সময় আধার নম্বর দেননি? আপনি নাও পেতে পারেন ভ্যাকসিন!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement