২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

অ্যান্ড্রয়েড স্মার্টফোন থাকলেই এবার আগেভাগে মিলবে ভূমিকম্পের অ্যালার্ট, জেনে নিন কীভাবে

Published by: Sulaya Singha |    Posted: August 12, 2020 3:31 pm|    Updated: August 12, 2020 3:31 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করেন? তাহলে অন্যদের থেকে আপনি নিজেকে নিরাপদে রাখার বেশি সুযোগ পাবেন। কারণ আপনার মোবাইলে আগেভাগেই ভূমিকম্পের অ্যালার্ট পৌঁছে দেবে গুগল! কল্পনা নয়, প্রযুক্তির কল্যাণে এবার বাস্তবেই পরিণত হয়েছে এই সুবিধা।

মঙ্গলবারই নয়া ফিচার প্রকাশ্যে এনেছে গুগল (Google)। একটি দীর্ঘ পোস্টে জনপ্রিয় সার্চ ইঞ্জিন জানায়, ভূমিকম্প হতে চলেছে, এ খবর আগেই নোটিফিকেশন আকারে পৌঁছে যাবে অ্যাড্রয়েড ইউজারদের কাছে। ফলে নিজেদের নিরাপদ স্থানে রাখার সময় হাতে পাবেন পরিবারের লোকেরা। তবে আপাতত ভারতীয়রা এর সুবিধা পাবেন না। ক্যালিফোর্নিয়াতেই চালু হচ্ছে এই অত্যাধুনিক ফিচারটি। কিন্তু কীভাবে এই ফিচারটি আনা সম্ভব হল?

[আরও পড়ুন: ফের তথ্য চুরির অভিযোগ, টিকটকের বিরুদ্ধে এবার তদন্তে নামল ফ্রান্সও]

এ প্রসঙ্গে অ্যান্ড্রয়েডের প্রিন্সিপাল সফটওয়্যার ইঞ্জিনিয়ার মার্ক স্টোগাইটিস বলেন, “আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে (USGS) এবং ক্যালিফোর্নিয়া গভর্নর্স এমার্জেন্সি সার্ভিস অফিসের সঙ্গে হাত মিলিয়ে এই কাজ করছি। তারা আমাদের ভূমিকম্প নিয়ে আগাম সতর্কতা বার্তা পাঠাবে। সেটাই ক্যালিফোর্নিয়ার সমস্ত অ্যান্ড্রয়েড ইউজারদের (Android User) মোবাইলে পৌঁছে যাবে।” কয়েক সেকেন্ড আগেই জানা যাবে, ভূমিকম্প (Earthquake) হতে চলেছে। অর্থাৎ স্মার্টফোনই হয়ে উঠবে ভূমিকম্প ডিটেক্টর।

এখানেই শেষ নয়, কেউ যদি ভূমিকম্প কিংবা নিকটবর্তী ভূমিকম্প লিখে সার্চ করেন, তাহলে যাতে নানা ধরনের তথ্য পেয়ে যান অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী, সেদিকেও বিশেষ জোর দিচ্ছে গুগল। এমন প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে কীভাবে লড়াই করতে হবে, সে পাঠও দেবে গুগল। আপাতত ক্যালিফোর্নিয়াতেই সিসমোমিটার বসিয়ে ভূমিকম্প বোঝার ব্যবস্থা করা গিয়েছে বলে এখানকার ইউজাররাই আপাতত উপকৃত হবেন। তবে গুগল আশ্বাস দিচ্ছে, অদূর ভবিষ্যতে বিশ্বের বিভিন্ন দেশের ইউজাররাও একইরকম সুবিধা পাবেন।

[আরও পড়ুন: করোনা আবহে সেরা ফিচার, এবার গুগলেই বানিয়ে ফেলুন ভারচুয়াল ভিজিটিং কার্ড]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement