৫ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ২২ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৫ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ২২ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি সপ্তাহের শুরুর দিকেই এদেশে ইউটিউব মিউজিক এবং ইউটিউব প্রিমিয়ার আত্মপ্রকাশ করেছিল। তবে এবার একেবারে অন্য এক ভূমিকায় দেখা যাবে ইউটিউবকে। এবার থেকে আপনার স্মার্টফোনের লোকাল ফোল্ডারে থাকা গানও অনায়াসে বাজবে ইউটিউব মিউজিকের মাধ্যমে। শোনা যাচ্ছে, গুগল প্লে মিউজিকের পরিবর্তে ইউটিউব মিউজিককেই জনপ্রিয় করে তোলার চেষ্টা করছে গুগল।

এতকাল ইউটিউবে অনলাইন মিউজিক শুনতে পেতেন টেকস্যাভিরা। খুব বেশি হলে তা ডাউনলোড করে পরে অফলাইনে শোনার ব্যবস্থাও ছিল। কিন্তু আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মিউজিক ফোল্ডারে যে গানগুলি রয়েছে তা শুনতে নির্ভর করতে হত গুগল প্লে মিউজিক অথবা অন্য কোনও মিউজিক প্লেয়ার অ্যাপের উপর। তবে এবার সেসব সেভ করা গান শোনা যাবে ইউটিউবেই। অ্যান্ড্রয়েড ফোনে ইউটিউব মিউজিকের v.3.07.52 v.3.07.54-য় এই ফিচারটি যুক্ত হয়েছে। যদিও গুগল প্লে স্টোরে আলাদা করে এর উল্লেখ নেই।

[আরও পড়ুন: নয়া নিয়মে বাড়বে না টিভি দেখার খরচ! কীভাবে জানেন?]

তবে কি আর গুগল প্লে মিউজিক কাজ করবে না? না, এমনটা একেবারেই নয়। এখনও ফোনের লোকাল ফাইলে থাকা পছন্দের গানগুলি গুগল প্লে মিউজিকেই ওপেন হবে। তবে ইচ্ছা করলে ইউটিউব মিউজিকেও শুনতে পারেন। MP3, Ogg, FLAC এবং WAV ফরম্যাটে সেভ গানগুলি এখানে চলবে। এবার জেনে নিন কীভাবে ইউটিউবে লোকাল ফাইলের গান চালাবেন।

লোকাল ফোল্ডারে ডাউনলোড করে রাখা একটি অডিওতে ক্লিক করুন। সঙ্গে সঙ্গে Open with বলে একটি অপশন শো করবে। সেই তালিকা থেকে ইউটিউব মিউজিক অপশনটি বেছে নিন। কালোর উপর ইউটিউব মিউজিকের লোগো দেওয়া একটি মিউজিক প্লেয়ার দেখলেই বুঝবেন। প্রথমবার এই অপশন সিলেক্ট করলে স্ক্রিনে ভেসে উঠবে একটি লেখা। আপনি কি লোকাল ফাইলগুলি ইউটিউব মিউজিকের মাধ্যমে চালাতে চান? ইয়েস-এর উপর টাচ করবেন। ব্যস, তাহলেই শোনা যাবে পছন্দের গান বা অডিও। তবে দেখে নেবেন অবশ্যই আপনার ইউটিউব মিউজিক অ্যাপটি যেন আপডেটেড থাকে।

[আরও পড়ুন: আইপিএলে নয়া ধামাকা, এবার বিনামূল্যেই দেখা যাবে স্পোর্টস চ্যানেল]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং