BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পড়াশোনা চালু রাখতে উদ্যোগ, ইউটিউব চ্যানেলে ক্লাস শুরু পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের

Published by: Bishakha Pal |    Posted: April 18, 2020 1:49 pm|    Updated: April 18, 2020 1:49 pm

An Images

বিক্রম রায়, কোচবিহার: করোনা পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের পঠনপাঠন সচল রাখতে এবার নিজস্ব ইউটিউব চ্যানেল তৈরি করেছে পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ইতিমধ্যে সেই চ্যানেল শুরু করা হয়েছে। শ্রেণিকক্ষের ভিতর ক্লাস নেওয়ার পরিস্থিতি নেই। এই অবস্থায় স্টুডিওর ভিতরে সেই ক্লাস রেকর্ডিং করে ইউটিউব চ্যানেলে তুলে ধরা হচ্ছে। নিয়মিতভাবে প্রতিদিন চারটে পর্যন্ত ক্লাস আপলোড করা হচ্ছে। ফলে যখন খুশি ছাত্রছাত্রীরা নিজের পাঠ্যসূচি অনুসারে ক্লাস দেখে নিতে পারছেন। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও। ‘পিবিইউ নিউজ’ নামের সেই চ্যানেল ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মধ্যে জনপ্রিয় হতে শুরু করেছে।

জানা গিয়েছে, শিক্ষকদের ক্লাস নিতে আসার ক্ষেত্রে যাতে কোনও সমস্যা না হয় তার জন্য বিশেষ গাড়ির ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ। তাঁদের যাবতীয় ক্লাস সাংবাদিকতা বিভাগের স্টুডিওতে রেকর্ড হওয়ার পর আপলোড করে দেওয়া হচ্ছে। যে সমস্ত অধ্যাপকরা জেলার দূরবর্তী স্থানে রয়েছেন, আসা সম্ভব নয়, তাঁদের ক্লাস যাতে মিস না হয় সেক্ষেত্রে টিসিএসের সঙ্গে ইতিমধ্যে যোগাযোগ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ওই সংস্থার সহযোগিতায় সেই মুশকিল আসান করা হয়েছে। জানা গিয়েছে, পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই উদ্যোগে উপকৃত হয়েছেন প্রায় ১৭০০ ছাত্রছাত্রী।

[ আরও পড়ুন: লকডাউনে সঙ্গী ভোডাফোন-আইডিয়া, বিনামূল্যে মিলবে ইনকামিং কল পরিষেবা ]

বিষয়টি নিয়ে এদিন কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবকুমার মুখোপাধ্যায় জানান, “করোনা ভাইরাসের সংক্রমনের জেরে ছাত্রছাত্রীরা যাতে পড়াশোনা থেকে বঞ্চিত না হন তার জন্যই নিজস্ব ইউটিউব চ্যানেল শুরু করা হয়েছে। প্রতিদিন সেখানে দুই থেকে চারটি ক্লাস সাংবাদিকতা ও গণমাধ্যম বিভাগের স্টুডিওতে রেকর্ডিংয়ের পর তুলে ধরা হচ্ছে। এতে যে কোনও সময় ছাত্রছাত্রীরা সেটা দেখে নিতে পারছেন। কলকাতা-সহ বেশি দূরে যে সব অধ্যাপকেরা রয়েছেন তাঁদের ক্লাস যাতে বাদ না পড়ে সে ক্ষেত্রে টাটা কনসালটেন্সি সার্ভিসের সঙ্গে যোগাযোগ করে সমস্ত বিষয় চূড়ান্ত করা হয়েছে।”

[ আরও পড়ুন: ২০ এপ্রিল থেকে অনাবশ্যকীয় পণ্যের ডেলিভারিতে ছাড় আমাজন-ফ্লিপকার্টকে ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement