BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার অনলাইনে নিজেই নাম তুলতে পারবেন আদমসুমারিতে, জেনে নিন কীভাবে

Published by: Tiyasha Sarkar |    Posted: March 13, 2022 4:54 pm|    Updated: March 13, 2022 4:54 pm

Online registration for census to be started | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আসন্ন জনগণনার জন্য দেশের নাগরিকরা ইচ্ছা করলে নিজেরাই অনলাইনে নাম তুলতে পারবেন। এই সংক্রান্ত নিয়মগুলি সংশোধন করেছে সরকার। যার জেরে সুমারির বিভিন্ন প্রশ্ন লিখিত এবং বৈদ্যুতিন ফরম্যাটে উত্তর দেওয়া যাবে। শুক্রবার বেশি রাতে এই সংক্রান্ত নিয়মাবলি জারি হয়েছে।

১৯৯০ সালের আদমসুমারি বিধি সংশোধন করা হয়েছে। সেনসাস (অ্যামেন্ডমেন্ট) রুলস ২০২২-এ ‘ইলেকট্রনিক ফর্ম’ কথাটি ব্যবহৃত হয়েছে। যা তথ্য প্রযুক্তি আইন, ২০০০-এর ধারা ২-এর উপ-ধারা (১) এর ধারা (আর)-এ উল্লিখিত অর্থের সমতুল। যার অর্থ, মিডিয়া, ম্যাগনেটিক, অপটিক্যাল, কম্পিউটার মেমরি, মাইক্রোফিল্ম, কম্পিউটার-জেনারেটেড মাইক্রো ফিচ বা অনুরূপ ডিভাইসে তৈরি, পাঠানো, প্রাপ্ত বা সংরক্ষিত যে কোনও তথ্যই ‘ইলেকট্রনিক’ বলে বিবেচিত হবে। ম্যাগনেটিক মিডিয়ার প্রকাশনার মাধ্যমে আদমসুমারির পরিসংখ্যান প্রকাশের সঙ্গে সম্পর্কিত বিধি পাঁচে ‘মিডিয়া’ শব্দের বদলে ‘ইলেকট্রনিক বা অন্য কোনও মিডিয়া’ কথাটি লেখা হয়েছে। পাশাপাশি, স্ব-গণনার মাধ্যমে আদমসুমারির ফর্ম পূরণ করার অনুমতি দেওয়ার জন্য বিধি ৬-এ একটি ধারা যুক্ত করা হয়েছে।

[আরও পড়ুন: উপনির্বাচনে আসানসোলে তৃণমূলের টিকিটে লড়বেন শত্রুঘ্ন সিনহা, বালিগঞ্জের প্রার্থী বাবুল]

অনলাইনে নিজের নাম নথিভুক্তির পাশাপাশি, আগের মতোই গণনাকারীরা বাড়ি বাড়ি গিয়েও সুমারির জন্য তথ্য সংগ্রহ করবেন। আদমশুমারির জন্য বাড়ির তালিকা তৈরি এবং ন্যাশনাল পপুলেশন রেজিস্টার (এনপিআর) আপডেট করার প্রক্রিয়া ২০২০-র ১ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে হওয়ার কথা ছিল। কিন্তু করোনা অতিমারির জেরে তা স্থগিত করা হয়। আপাতত সেই প্রক্রিয়া বন্ধই রয়েছে। সরকার পরে সংশোধিত সূচি ঘোষণা করবে। তবে এবার অনলাইনে প্রয়োজনীয় প্রশ্নের উত্তর দিলেই নাম উঠবে আদমসুমারি।   

[আরও পড়ুন: বিয়ের প্রস্তাব ফেরান ১৫ জন পাত্রী, অবসাদে আত্মঘাতী বিশেষভাবে সক্ষম যুবক!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে