১৫ ফাল্গুন  ১৪২৬  শুক্রবার ২৮ ফেব্রুয়ারি ২০২০ 

নির্মলার বাজেট নিয়ে সরগরম সোশ্যাল মিডিয়া, টুইটের সংখ্যা জানলে অবাক হবেন

Published by: Subhajit Mandal |    Posted: February 3, 2020 7:38 pm|    Updated: February 3, 2020 7:38 pm

An Images

.সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের ইতিহাসের দীর্ঘতম বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। তাঁর বাজেট বক্তৃতা এতটাই দীর্ঘ ছিল যে, শেষ কয়েকটি পাতা তিনি পড়তে পারেননি। তার আগেই অসুস্থ হয়ে পড়েন। নির্মলার এই দীর্ঘতম বাজেট নিয়ে তখন থেকেই সোশ্যাল মিডিয়ায় চর্চা শুরু হয়েছে। বক্তৃতা শেষ হওয়ার দু’দিন পরও সমানে চলছে বিতর্ক।

প্রত্যাশিতভাবেই বাজেট পেশের দিন টুইটার ট্রেন্ডে উপরের সারিতে ছিল বাজেট সংক্রান্ত বিষয়গুলিই। এর মধ্যে সবার উপরে ট্রেন্ডিং ছিল #UnionBudget2020 এই হ্যাশট্যাগটি। বাজেট পেশের পর থেকেই শাসক ও বিরোধী দুই শিবিরের সমর্থকরা এটি নিয়ে কাটাছেঁড়া শুরু করেন। বিজেপি সমর্থকরা সোশ্যাল মিডিয়ায় নির্মলা সীতারমণের গুণগান শুরু করেন, আর বিরোধীরা সমালোচনা। নেটিজেনদের পাশাপাশি বিরোধী শিবিরের শীর্ষ নেতারাও আসরে নামেন বাজেট সমালোচনায়। খোদ প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী টুইট করে এই বাজেটকে অন্তঃসারশূন্য বলে কটাক্ষ করেন। রাহুলের টুইটটি বহুবার রিটুইট হয় এবং তাঁর বক্তব্যের প্রেক্ষিতেও নিজেদের মতামত দেওয়া শুরু করেন নেটিজেনরা। কংগ্রেস-বিজেপি দুই দলের তরফেই অসংখ্য টুইট করা হয়। মজার কথা, বাজেটের দিন বিরোধিতা ভুলে দুই শিবিরই #UnionBudget2020 হ্যাশট্যাগটি ব্যবহার করে। আর তাতেই এই হ্যাশট্যাগে রেকর্ড সংখ্যক টুইট হয়। সূত্রের খবর, ইতিমধ্যেই ১১ লক্ষেরও বেশি টুইট হয়ে গিয়েছে ওই হ্যাশট্যাগটি ব্যবহার করে। কোনও রাজনৈতিক বিষয়ে এত আলোচনা হয়েছে কিনা, তা নিয়ে সংশয় আছে।

Nirmala-Sitharaman

[আরও পড়ুন: ফেসবুকে ছড়াচ্ছে করোনা সংক্রান্ত ভুয়ো তথ্য, খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার উদ্যোগ কর্তৃপক্ষের]

উল্লেখ্য, নির্মলা সীতারমণের বাজেট নিয়ে অনেক মহলই অখুশি। মূলত পরিকাঠামো খাতে অধিকাংশ অর্থ ব্যয় হওয়ায়, সেভাবে কোনও খাতেই খয়রাতি করতে পারেননি তিনি। আর তাতেই বেড়েছে অসন্তোষ। মধ্যবিত্ত থেকে শুরু করে এলআইসি কর্মী, সকলেই নিজেদের ক্ষোভ উগরে দিয়েছেন সোশ্যাল মিডিয়ায়। আর তাতেই টুইটারের এই রেকর্ড।

An Images
An Images
An Images An Images