BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

WhatsApp-কে টেক্কা দিতে এবার Paytm কী করল জানেন?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 3, 2017 6:55 am|    Updated: September 26, 2019 1:54 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের বৃহত্তম ডিজিটাল ওয়ালেট অ্যাপ পেটিএম এমন এক পরিষেবা নিয়ে এল, যা হোয়াটসঅ্যাপকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে বলে অনুমান করছেন অনেকে।

পিটিএম এবার নিয়ে এল ‘ইনবক্স’ নামে নয়া এক ফিচার। যার সাহায্যে পেটিএম ইউজাররা একে অপরের সঙ্গে চ্যাট করতে পারবেন। ২০০ মিলিয়নেরও বেশি গ্রাহক এই মুহূর্তে পেটিএম ব্যবহার করছেন। তাঁরা যদি ‘ইনবক্স’-কে পছন্দ করেন ও নিয়মিত এই ফিচারের মাধ্যমে চ্যাট করতে শুরু করেন, তাহলে ভারতে কড়া টক্করের মুখে পড়তে পারে ফেসবুক অধীনস্থ জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। বর্তমানে প্রতিদিন অন্তত ১০০ কোটি ইউজার হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। তাদের মাসিক ইউজারের সংখ্যা ১৩০ কোটি। প্রতিদিন এই মেসেজিং অ্যাপ ব্যবহার করে ৬০টিরও বেশি ভাষায় প্রায় ৫,৫০০ কোটি মেসেজ আদানপ্রদান করা হয়। দৈনিক প্রায় ১০০ কোটি ভিডিও শেয়ার করা হয় হোয়াটসঅ্যাপ মারফত। ছবি শেয়ার করা হয় প্রায় ৪৫০ কোটি।

‘ইনবক্স’-এর সবচেয়ে বড় সুবিধা হল, এই ফিচার মারফত পেটিএম গ্রাহকরা একে অপরকে সহজেই টাকা পাঠাতে পারবেন। হোয়াটসঅ্যাপ যে ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ প্রযুক্তি ব্যবহার করে গ্রাহকদের চ্যাটবক্সকে সুরক্ষিত রাখে, পেটিএম-ও সেই একই প্রযুক্তি ব্যবহার করছে। পাশাপাশি বন্ধুদের সঙ্গে লাইভ লোকেশন শেয়ার, মেসেজ পাঠিয়ে মুছে দেওয়ার মতো যে সমস্ত সুবিধা হোয়াটসঅ্যাপের সাম্প্রতিক আপডেটে যুক্ত হয়েছে, সেগুলি নিয়েই এই ‘ইনবক্স’ যাত্রা শুরু করল। ইতিমধ্যেই অ্যান্ড্রয়েডে পেটিএম-এর সর্বশেষ আপডেটে এই সুবিধা মিলছে। দ্রুত আইফোনে পাওয়া যাবে নয়া ফিচারটি।

[দুর্দান্ত এক নয়া ফিচার নিয়ে এল WhatsApp]

তবে চলতি সপ্তাহে একসঙ্গে বেশ কতগুলি নয়া ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপও। আপডেটেড বেটা ভার্সনে যোগ হয়েছে লাইভ লোকেশন ফিচার। পাশাপাশি, কোনও হোয়াটসঅ্যাপ ইউজার ফোন নম্বর পালটালে তাঁর ফোনের কন্ট্যাক্ট লিস্টে থাকা সমস্ত ইউজারদের কাছে নোটিফিকেশন চলে যাবে। যার অর্থ হল, এখন থেকে ফোন নম্বর পালটালেও প্রত্যেককে আপনার নতুন নম্বর ফোন করে জানাতে হবে না। তবে আপনি নিজের নতুন নম্বর কাউকে জানাতে না চাইলে নাও জানাতে পারেন। সেই অপশনও থাকছে। সেই সঙ্গে নয়া বেটা ভার্সনে আরও একটি নতুন পরিবর্তন এসেছে। এখন অ্যাপটির সাইজ আরও ছোট হয়ে গিয়েছে। এখন থেকে আরও কম সময়ে অ্যাপটি ডাউনলোড ও ইনস্টল করা যাবে। নতুন হোয়াটসঅ্যাপের সাইজ এখন মাত্র ৬ এমবি। এছাড়াও জনপ্রিয় এই মেসেজিং অ্যাপটির ৪৭৩টি ছোটখাটো ত্রুটি নতুন ভার্সনে ঠিক করে দেওয়া হয়েছে।

[WhatsApp নিয়ে এল তাদের সবচেয়ে বড় আপডেট]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement