১১ জ্যৈষ্ঠ  ১৪২৭  সোমবার ২৫ মে ২০২০ 

Advertisement

কোনও কঠিন রোগে ভুগছেন? এবার থেকে এই অ্যাপেই মিলবে পূর্বাভাস

Published by: Sayani Sen |    Posted: March 4, 2020 2:52 pm|    Updated: March 4, 2020 2:52 pm

An Images

গৌতম ব্রহ্ম: হার্টের রোগ হওয়ার সম্ভাবনা কতটা? ডায়াবেটিস হতে পারে কি? ক্যানসার? কিডনির স্বাস্থ্য ভাল থাকবে কত দিন?  আপনার বাড়তি ওজন আপনার জীবনে এমন কী কী অভিশাপ বয়ে আনতে চলেছে, আগেভাগেই তার হুঁশিয়ারি দেবে স্বাস্থ্য অ্যাপ। লাগবে শুধু কয়েকটা তথ্য, আর কিছু পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট। তারই ভিত্তিতে প্রায় নির্ভুলভাবে রোগ-ভোগের পূর্বাভাস জোগানোর অভিনব এক প্রকল্প শুরু করল অ্যাপোলো গ্লেনেগেলস, যার পোশাকি নাম ‘প্রোহেলথ।’

কীভাবে কাজ করবে সেটি? ব্যাখ্যা দিতে গিয়ে অ্যাপোলো হাসপাতালের সিইও রানা দাশগুপ্ত জানাচ্ছেন, সংগৃহীত তথ্যভাণ্ডারের সঙ্গে কোনও ব্যক্তির ‘প্যারামিটার’ মিলিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তায় তৈরি করা হবে স্কোর শিট। যার ভিত্তিতে সম্ভাব্য অসুস্থতা এড়াতে আগাম চিকিৎসার পরামর্শ দেওয়া যাবে। সুনিশ্চিত করা যাবে সুস্থ ও নিরাপদ জীবন। “এই ব্যবস্থায় একজন মেন্টর থাকবেন, যিনি সময়মতো রোগীকে মনে করিয়ে দেবেন, কোন টেস্ট করাতে হবে।”- বলেন সিইও।

[আরও পড়ুন: এবার ফ্লাইটেই মিলবে Wi-Fi পরিষেবা, সম্মতি দিল কেন্দ্র]

মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে প্রকল্পটির সূচনা হয়েছে। অনুষ্ঠানে রানাবাবু ছাড়াও ছিলেন অ্যাপোলোর বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ভাইস প্রেসিডেন্ট সোমনাথ ভট্টাচার্য, অ্যাসিস্ট্যান্ট সুপারিন্টেনডেন্ট ঝুমা বাগচি। ঝুমাদেবীর তত্ত্বাবধানেই পরিচালিত হবে প্রোহেলথ। ঝুমার কথায়, “পুরো ব্যাপারটার নেপথ্যে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর পার্সোনাল লাইফ হেলথ রিস্ক অ্যাসেসমেন্ট, সংক্ষেপে পিএইচআরএ।” রানাবাবুর পযর্বেক্ষণ, “গোটা দেশে অ্যাপোলো গোষ্ঠীর থেকে চিকিৎসা পরিষেবা নিয়েছেন দু’কোটির বেশি মানুষ। এই বিপুল তথ্যভাণ্ডারকে প্রযুক্তি মারফৎ বিশেষজ্ঞ চিকিৎসকদের অভিজ্ঞতা ও জ্ঞানের সঙ্গে মেশানো হচ্ছে। প্রোহেলথ প্রোগ্রাম তারই ফসল। আর সোমনাথবাবুর মন্তব্য, “এই কর্মসূচির তিনটি স্তম্ভ। রোগ নির্ণয়, রোগ প্রতিরোধ এবং রোগ নির্মূল। তিন অস্ত্রকে হাতিয়ার করেই সুস্থ ও দীর্ঘ জীবন ফিরে পাওয়া সম্ভব।”

Prohealth-App

[আরও পড়ুন:  কেন সোশ্যাল মিডিয়া ছাড়ছেন? টুইট করে ফাঁস করলেন প্রধানমন্ত্রী]

চিকিৎসকদের মতে, বর্তমান সময়ে ক্যানসার, ডায়াবেটিস, স্থূলতার মতো অসংক্রামিত রোগ সবচেয়ে বেশি কাবু করছে মানুষকে। যা সুস্থ সমাজ গড়া ও অর্থনৈতিক প্রগতির পথে অন্তরায়। প্রোহেলথ রোগের ঝুঁকি যেমন কমাবে, তেমনি ব্যস্ত দিনে সুস্থ জীবনযাপনের সহজ উপায় বাতলে দেবে। রানাবাবুর বক্তব্য, হু’র রিপোর্ট অনুযায়ী, ৮০% অসংক্রামিত রোগ নিয়মিত-সঠিক স্বাস্থ্য পরীক্ষা এবং লাইফস্টাইল পরিবর্তন করে নির্মূল করা সম্ভব। যে কেউ এই প্রকল্পের আওতাভুক্ত হতে পারবেন। শুধু তাকে ‘আস্ক অ্যাপোলো’ অ্যাপটি ডাউনলোড করতে হবে। সেখানেই রয়েছে ‘প্রো-হেলথ’ বিভাগ। প্রাথমিক পর্বে তিন বছরের জন্য নাম নথিভুক্ত করা হবে। প্রথম বছরের খরচ ৬ হাজার টাকা, দ্বিতীয় বছরের জন্য ৫ হাজার ও তৃতীয় বছরের জন্য ৪ হাজার। প্রকল্পে নাম লেখালে অ্যাপোলোর টিএমটি ও ইকো পরীক্ষায় ৫০ শতাংশ ও বাকি পরীক্ষায় ৩০ শতাংশ ছাড় মিলবে বলে জানিয়েছেন সোমনাথবাবু।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement