Advertisement
Advertisement

Breaking News

PM Modi

বদলাচ্ছে প্রযুক্তি, সব দেশ ব্যবহার করতে পারবে CoWIN, জানালেন প্রধানমন্ত্রী

অ্যাপটিকে আরও উন্নত করার পরামর্শ দিয়েছেন মোদি।

PM Modi praises CoWIN app at Global Conclave | Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:July 5, 2021 4:02 pm
  • Updated:July 5, 2021 10:16 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাযুদ্ধ জয়ের একমাত্র হাতিয়ার টিকাকরণ। সেই যুদ্ধে জয় পেতেই দেশজুড়ে শুরু হয়েছে গণটিকাকরণ। আর এই গণটিকাকরণের জন্য ব্যবহার হচ্ছে কোউইন (CoWIN) অ্যাপ। সোমবার সেই অ্যাপের ভূয়সী প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। পাশাপাশি তিনি জানান, আরও ৫০টি দেশ এই প্ল্যাটফর্ম ব্যবহারের আগ্রহ প্রকাশ করেছে। তাই অ্যাপটি খুব শীঘ্র সব দেশ ব্যবহার করতে পারবে। সেই অনুযায়ী বদলাচ্ছে প্রযুক্তি। জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এদিন কোউইন গ্লোবাল কনক্লেভে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি জানান, “করোনা রুখতে টিকাকরণই একমাত্র হাতিয়ার। মহামারী থেক মানবিকতাকে বাঁচানোর একমাত্র উপায়। আর তাই একদম প্রথম থেকে টিকাকরণের জন্য ডিজিটাল প্ল্যাটফর্মকে ব্যবহার করছে ভারত। টিকাকরণ স্ট্র্যাটেজির বড় হাতিয়ার হয়ে উঠেছে এই ডিজিটাল প্ল্যাটফর্ম। এর পরই তিনি জানান, বিভিন্ন দেশ কো-উইন অ্যাপ ব্যবহারে আগ্রহ প্রকাশ করেছে। তাই দ্রুত এই অ্যাপকে ‘ওপেন সোর্স’ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

Advertisement

 

Advertisement

[আরও পড়ুন: জামিনের শুনানির আগেই মৃত্যু এলগার পরিষদ মামলায় অভিযুক্ত স্ট্যান স্বামীর]

এ প্রসঙ্গে বলতে গিয়ে প্রধানমন্ত্রী ভারতীয়দের দর্শনের কথাও তুলে আনেন। তাঁর কথায়, গোটা বিশ্বকে এক পরিবার মনে করে ভারতীয়রা। এই মহামারীর সময় অনেকেই ভারতের সেই দর্শনকে বুঝতে পেরেছেন। আর তাই তো আমাদের কোভিডের বিরুদ্ধে লড়াইয়ের অন্যতম হাতিয়ার কোউইন অ্যাপকে ওপেন সোর্স করে দেওয়া হবে।” এদিন করোনায় মৃতদের প্রতি শোকপ্রকাশ করেন। মোদির কথায়, “গত ১০০ বছরে এমন মহামারী দেখেনি বিশ্ব। কিন্তু কোনও দেশ বিচ্ছিন্নভাবে এই লড়াই জিততে পারবে না।”

 

 

[আরও পড়ুন: বাতিল হওয়া আইনেই দায়ের হচ্ছে অভিযোগ! কেন্দ্রকে তীব্র ভর্ৎসনা ‘স্তম্ভিত’ সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ